কোয়ালকম-কে কিনতে চান সাবেক চেয়ারম্যান

কোয়ালকম-কে কিনতে অর্থ সংগ্রহ করার চেষ্টা চালাচ্ছেন চিপ নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটির সাবেক চেয়ারম্যান পল জ্যাকবস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2018, 04:01 PM
Updated : 16 March 2018, 04:01 PM

ফিন্যান্সিয়াল টাইমস-এর বরাতে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি জানিয়েছে, কোয়ালকম-এর সহ-প্রতিষ্ঠাতা আরউইন জ্যাকবস-এর ছেলে পল জ্যাকবস কোয়ালকম-কে কিনতে তার এই পরিকল্পনার কথা প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ সদস্যদের জানিয়েছেন।

ইতোমধ্যে একাধিক বিনিয়োগকারীর কাছে নিজের এই পরিকল্পনা তুলে ধরেছেন পল। বিনিয়োগকারীদের মধ্যে জাপানি প্রযুক্তি প্রতিষ্ঠান সফটব্যাংক-এর নামও রয়েছে। তবে এ নিয়ে কোয়ালকম আর সফটব্যাংক, দুই প্রতিষ্ঠানটি আর্থিক খবর প্রকাশকারী দৈনিকটির কাছে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি প্রকাশ করেছে।

সফটব্যাংক বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠানেরি বিনিয়োগ করে থাকে, সাম্প্রতিক সময়েও তাদের এই বিনিয়োগের ধারা বজাত রাখতে দেখা যায়।

এর আগে সিঙ্গাপুরভিত্তিক চিপ নির্মাতা প্রতিষ্ঠান ব্রডকম কোয়ালকম-কে কিনতে দুই দফা প্রস্তাব পাঠায়। প্রথমবার কোয়ালকম এই প্রস্তাব প্রত্যাখ্যান করে। দ্বিতীয়বারও প্রতিষ্ঠানটি প্রস্তাবের রাজি নয় বলে জানানোর পর গেল সপ্তাহে কোয়ালকম-এ নিজের পদ থেকে অব্যাহতি নেন পল জ্যাকবস। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিরাপত্তা উদ্বেগের কারণ দেখিয়ে ব্রডকম-কোয়ালকম চুক্তির চেষ্টা বাতিলের আদেশ দেন।  

বৃহস্পতিবার পর্যন্ত হিসাবে কোয়ালকম-এর বর্তমান বাজারমূল্য ৮৮৬৬ কোটি ডলার বলে উল্লেখ করা হয়েছে মার্কিন সংবাদমাধ্যমটির প্রতিবেদনে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক