গুগল ম্যাপ-এ এলো হুইলচেয়ার রুট

শারীরিক প্রতিবন্ধীদের সহায়তা করতে গুগল ম্যাপ-এ যোগ করা হয়েছে হুইলচেয়ার রুট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2018, 11:15 AM
Updated : 16 March 2018, 11:15 AM

দৈনন্দিন জীবনে এখন ম্যাপের ব্যবহার অত্যন্ত সহায়ক। কিন্তু শারীরিক প্রতিবন্ধী ব্যক্তি, যারা হুইলচেয়ারে চলাচল করেন তাদের জন্য এটি সহজ নয়।

এসব ব্যক্তির কথা বিবেচনা করেই ম্যাপে নতুন ‘হুইলচেয়ার অ্যাকসেসিবল’ অপশন এনেছে গুগল। এর মাধ্যমে যে রুটগুলোতে হুইলচেয়ারের জন্য আলাদা পথ রয়েছে সেগুলো দেখা যাবে ম্যাপে-- খবর প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চ-এর।

প্রাথমিকভাবে লন্ডন, নিউ ইয়র্ক, টোকিও, মেক্সিকো সিটি, বস্টন এবং সিডনিতে ম্যাপের এই ফিচার চালু করেছে গুগল। পরবর্তীতে অন্যান্য শহরেও এটি চালু করা হবে বলে ধারণা করা হচ্ছে।

প্রতিবন্ধীদের জন্য বিস্তারিত তথ্যের ঘাটতি রয়েছে গুগল ম্যাপে। এবার সে ঘাটতি পুষিয়ে নেওয়ার চেষ্টা করছে মার্কিন ওয়েব জায়ান্ট প্রতিষ্ঠানটি। হাঁটার রাস্তা, পথচারী পারাপারের স্থান এবং ভবনে হুইলচেয়ারের পথ এমন অনেক কিছুই যোগ করা যেতে পারে ম্যাপে, বলা হয়েছে টেকক্রাঞ্চ-এর প্রতিবেদনে।

ইতোমধ্যেই গ্রীষ্মের প্রকল্প হিসেবে ম্যাপে এই তথ্যগুলো যোগ করেছে বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী। ম্যানুয়ালভাবে তৈরি ম্যাপ এবং জনসাধারণের জন্য উন্মুক্ত ডেটা থেকে ফুটপাথ এবং ঝুঁকিপূর্ণ রাস্তাগুলো চিহ্নিত করেছে তারা। আপাতত শুধু সিয়াটল শহরের জন্যই ম্যাপটি বানিয়েছে দলটি।

এবার গুগল ম্যাপেও এ ধরনের তথ্যগুলো যোগ করা হতে পারে এমনটাই ধারণা করা হচ্ছে।