ইরানে বন্ধ অ্যাপ স্টোর

অ্যাপ স্টোর আর ব্যবহার করতে পারছেন না ইরানের আইফোন ব্যবহারকারীরা। এর মানে হচ্ছে অ্যাপ স্টোর থেকে দেশটিকে পুরো ব্লক করে দেওয়া হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2018, 06:51 AM
Updated : 16 March 2018, 06:51 AM

ইরানে অ্যাপল আইফোন বিক্রি বা অ্যাপ স্টোর পরিচালনা না করলেও, এতদিন দেশটির অধিবাসীরা অন্য দেশ থেকে অ্যাপল পণ্য আমদানি করতে ও অন্য এলাকার জন্য অ্যাপ স্টোরে থাকা প্রবেশাধিকার ব্যবহার করার ব্যবস্থা করতে পারতেন। কিন্তু অ্যাপল এখন সেই রাস্তাও বন্ধ করে দিয়েছে। ইরান থেকে অ্যাপ স্টোরে প্রবেশ করতে যে কোনো চেষ্টাই ব্লক করে দিচ্ছে মার্কিন টেক জায়ান্টটি, বলা হয়েছে প্রযুক্তি সাইট ভার্জ-এর প্রতিবেদনে।  

হঠাৎ কেন এই পরিবর্তন আনা হলো তা নিয়ে এখনও কিছু স্পষ্ট নয়। ২০১৭ সালে ট্রাম্প প্রশাসন ইরানের উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা জারি করে। এরই জের ধরে অ্যাপল এমন সিদ্ধান্ত নিয়েছে বলে ধারণা প্রকাশ করা হয়েছে প্রতিবেদনটিতে। তবে, আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি এ নিয়ে এখনও কোনো বিবৃতি দেয়নি, অনুরোধ করার পরও তাৎক্ষণিকভাবে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি বলেও উল্লেখ করেছে সাইটটি।

ইরানের বর্তমান আইফোন ব্যবহারকারীদের জন্য তাহলে এখন অ্যাপ স্টোর ব্যবহারের উপায় কী? তাদেরকে ভিপিএন ব্যবহার করে অন্য রুটে আইওএস ডিভাইস দিয়ে অ্যাপ স্টোর ব্যবহার করতে হবে। এক্ষেত্রে তাদের অবস্থান অন্য কোনো দেশে দেখানো হবে।  

ইরান থেকে যেসব ব্যবহারকারী এখন অ্যাপস্টোর ব্যবহারের চেষ্টা করছেন তাদের একটি বার্তা দেখানো হচ্ছে। এতে বলা হয়, “আপনার দেশ বা অঞ্চলে অ্যাপ স্টোর পাওয়া যায় না।” 

২০১৭ সাল থেকে ইরানি ডেভেলপারদের বানানো অ্যাপগুলো অ্যাপ স্টোর থেকে সরানো শুরু করে অ্যাপল। সে বছরই অগাস্টে দেশটিতে ‘জনপ্রিয়’ এমন একাধিক অ্যাপ সরিয়ে দেওয়া হয়, এর মধ্যে একটি খাবার সরবরাহকারী ও একটি রাইড-হেইলিং সেবার অ্যাপও ছিল।