বাজারে এলো রাসবেরি পাই ৩ মডেল বি প্লাস

১৪ মার্চ পাই দিবস-কে সামনে রেখে নতুন পকেট সাইজ কম্পিউটার এনেছে রাসবেরি পাই ফাউন্ডেশন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2018, 07:15 AM
Updated : 15 March 2018, 07:15 AM

ইতোমধ্যেই বাজারে রয়েছে ‘রাসবেরি পাই ৩ মডেল বি’। এবার আনা হয়েছে এই কম্পিউটারেরই উন্নত সংস্করণ ‘রাসবেরি পাই ৩ মডেল বি প্লাস’-- খবর প্রযুক্তি সাইট ভার্জ-এর।

শিক্ষার্থীদের মধ্যে বেশ জনপ্রিয় সস্তা দামের এই ক্ষুদ্র কম্পিউটার। বিভিন্ন ধরনের শিক্ষানবীশ প্রকল্পে এর ব্যবহার দেখা যায়।

আকারে রাসবেরি পাই ২ মডেল বি এবং রাসবেরি পাই ৩ মডেল বি-এর মতোই রাখা হয়েছে রাসবেরি পাই ৩ মডেল বি প্লাস। কিন্তু এবারে এতে ব্যবহার করা হয়েছে ১.৫ গিগাহার্টজের ৬৪ বিট কোয়াডকোর প্রসেসর।

এর পাশাপাশি ২.৪ গিগাহার্টজ এবং ৫ গিগাহার্টস ৮০২.১১এসি ডুয়াল-ব্যান্ড ওয়াই-ফাই সংযোগ রয়েছে নতুন রাসবেরি পাই কম্পিউটারটিতে। আর ব্লুটুথ ৪.২/বিএলই-এর সঙ্গে ৩০০ এমবিপিএস গতির গিগাবিট ইথারনেট সংযোগ ব্যবহার করা যাবে এতে, যা মডেল বি-এর চেয়ে তিনগুণ দ্রুত গতির।

একটি পুরো আকারের এইচডিএমআই পোর্টের সঙ্গে চারটি ইউএসবি ২.০ পোর্ট রয়েছে পাই ৩ মডেল বি প্লাস-এ। ডেটা মজুদ এবং অপারেটিং সিস্টেম চালানোর জন্য জন্য মাইক্রোএসডি পোর্ট রয়েছে এতে। এছাড়া রাসবেরি ক্যামেরা এবং টাচস্ক্রিন পর্দা ব্যবহারের জন্য সিএসআই এবং ডিএসআই পর্দা রাখা হয়েছে এতে।

আগের মতোই নতুন এই ক্ষুদ্র কম্পিউটারটির মূল্য রাখা হয়েছে ৩৫ মার্কিন ডলার। ইতোমধ্যেই নিজেদের সাইটে এটির বিক্রি শুরু করেছে প্রতিষ্ঠানটি।