৪ জুন শুরু হবে ডব্লিউডব্লিউডিসি

৪ জুন শুরু হবে ডেভেলপারদের নিয়ে অ্যাপলের বার্ষিক সম্মেলন ডব্লিউডব্লিউডিসি। মঙ্গলবার এ ঘোষণা দিয়েছে মার্কিন টেক জায়ান্টটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2018, 05:56 AM
Updated : 15 March 2018, 05:56 AM

এই সম্মেলনে অ্যাপলের আইওএস অপারেটিং সংস্করণের নতুন আপডেট উন্মোচনের প্রচলন রয়েছে। ২০১৭ সালে অ্যাপল আইওএস ১১, ম্যাকওএস হাই সিয়েরা উন্মোচন করেছে। এ কারণে এবার আইওএস ১২ আর ম্যাকওএস-এর নতুন সংস্করণ আনা হতে পারে বলে ধারণা প্রকাশ করা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।

প্রচলিতভাবে নতুন সফটওয়্যারে চলা প্রথম ডিভাইসগুলো আরও পর আনা হয়। অ্যাপল যদি আগের রীতি মেনেই চলে তবে চলতি বছর সেপ্টেম্বরের আগে হয়তো আইওএস ১২ চালিত কোনো আইফোন আসবে না। অ্যাপল টিভি, অ্যাপল ওয়াচ ও অ্যাপলের নতুন স্মার্ট স্পিকার, হোমপড-এর জন্য আনা হতে পারে আরও নতুন ফিচার। 

এ ছাড়াও এই আয়োজনে নতুন হার্ডওয়্যার প্রদর্শনের নজিরও রয়েছে অ্যাপলের। ২০১৭ সালে এই সম্মেলনে অ্যাপল একটি নতুন ১০.৫ ইঞ্চি আইপ্যাড ঘোষণা করে।

এদিকে অ্যাপলের সেবা বিভাগ বর্তমানে প্রতিষ্ঠানটির সবচেয়ে ক্রমবর্ধমান ব্যবসায়গুলোর একটি। অ্যাপ স্টোর, অ্যাপল পে আর অ্যাপল মিউজিক এই বিভাগের আওতায়। গেল বছর অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক বলেন, তিনি অ্যাপলের সেবা বিভাগের ২০২০ সালের মধ্যে দ্বিগুণ করতে চান।