ব্রডকম-কোয়ালকম ক্রয়চুক্তিতে বাধা ট্রাম্প

কোয়ালকম-কে কিনতে ব্রডকম-এর প্রস্তান নিয়ে থাকা সব জল্পনা ভেস্তে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জাতীয় নিরাপত্তা উদ্বেগের কারণ দর্শিয়ে সোমবার হোয়াইট হাউস থেকে দেওয়া এক বিবৃতিতে এই পদক্ষেপ নেওয়ার কথা জানানো হয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2018, 01:17 PM
Updated : 13 March 2018, 01:17 PM

এই বিবৃতিতে বলা হয়, “নির্ভরযোগ্য এমন প্রমাণ আছে যা আমাকে বিশ্বাস করিয়েছে যে সিঙ্গাপুরের আইনের অধীনে থাকা লিমিটেড প্রতিষ্ঠান ব্রডকম লিমিটেড ডেলাওয়্যার-এর প্রতিষ্ঠান কোয়ালকম ইনকর্পোরেটেড-এর নিয়ন্ত্রণ নিলে, এমন পদক্ষেপ আসতে পারে যা হয়তো যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হবে।”

যত দ্রুত সম্ভব দুই প্রতিষ্ঠানকে এই প্রস্তাবিত চুক্তি বাতিলের আদেশও দেওয়া হয়েছে বিবৃতিতে। মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বরত কারও এমন পদক্ষেপকে ‘অপ্রচলিত’ হিসেবে আখ্যা দেওয়া হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।

ব্রডকম আর কোয়ালকম-এর আইনজীবীদের ৫ মার্চ পাঠানো এক চিঠিতে এই ক্রয়চুক্তি নিয়ে ইতোমধ্যে উদ্বেগ প্রকাশ করেছে ইউএস ট্রেজারি কমিটি অন ফরেন ইনভেস্টমেন্ট। এই উদ্বেগ প্রকাশ সত্ত্বেও এই চুক্তি সম্পন্ন করতে সিঙ্গাপুর থেকে যুক্তরাষ্ট্রে নিজেদের প্রধান কার্যালয় স্থানান্তর করার পরিকল্পনা নিয়েও আশাবাদী ছিল ব্রডকম।

হোয়াইট হাউস থেকে এমন ঘোষণা আসার পর কোয়ালকম-এর শেয়ারমূল্য পাঁচ শতাংশ পড়ে যায়। ব্রডকম-এর শেয়ারমূল্য শুরুতে এক শতাংশ বাড়লেও পরে কমতে শুরু করে। 

এই প্রসঙ্গ নিয়ে সিএনবিসি’র পক্ষ থেকে অনুরোধ করা হলেও কোয়ালকম তাৎক্ষণিকভাবে কোনো জবাব দেয়নি বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। অন্যদিকে, ব্রডকম এক বিবৃতিতে বলেছে, “কোয়ালকম-কে কিনতে ব্রডকম-এর দেওয়া প্রস্তাব জাতীয় নিরাপত্তা উদ্বেগ জন্ম দেয় এমন ধারণার সঙ্গে ব্রডকম জোর অসস্মতি জানায়।”