পথচারী, সাইকেল আরোহীদের প্রাধান্য দেবে মাস্কের সুড়ঙ্গ

দ্রুতগতির যাতায়াত সেবা দিতে সুড়ঙ্গ বানাচ্ছে ইলন মাস্কের বোরিং কোম্পানি। এই পথে গাড়ির চেয়ে পথচারী ও সাইক্লিস্টদের বেশি প্রাধান্য দেওয়া হবে বলে জানিয়েছেন মাস্ক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2018, 03:55 PM
Updated : 11 March 2018, 03:55 PM

মাটির নীচ দিয়ে দ্রুতগতির যাতায়াত ব্যবস্থা চালু করার কাজে অগ্রগতির কথা জানিয়েছেন প্রতিষ্ঠান প্রধান মাস্ক। এই প্রকল্পে কী পরিমাণ কাজ হয়েছে বা কী হবে তা এখনও স্পষ্ট নয়। তবে, মাস্ক বলেছেন গাড়ির চেয়ে পথচারী ও সাইকেল আরোহীরা এতে বেশি প্রাধান্য পাবেন-- খবর প্রযুক্তি সাইট ভার্জ-এর।

প্রতিষ্ঠানের মূল্য লক্ষ্য এই সুড়ঙ্গ পথে দ্রুতগতিতে গাড়ি পরিবহন করা। কিন্তু সেটি করা হবে কেবল যদি “গণ পরিবহনের চাহিদা পূরণ হয় তারপর,” বলেন মাস্ক। তিনি আরও বলেন, গণ পরিবহনের স্টেশনের পাশাপাশি শহর জুড়ে হাজারো ছোট ছোট স্টেশন রাখা হবে।

মাইক্রো ব্লগিং সাইট টুইটারে এই প্রকল্পের একটি কনসেপ্ট ভিডিও পোস্ট করেছেন মাস্ক। আগের ধারণার সঙ্গে অনেকটাই মিল দেখা গেছে নতুন ভিডিওতে। কিন্তু আগে সুড়ঙ্গের মধ্যে বিশেষ যানে করে গাড়ি পরিবহন করতে দেখা গিয়েছিল। এবার এতে গণ পরিবহনের মতো মানুষ পরিবহন করতে দেখা গেছে।

আগের বছর গ্রীষ্ম থেকেই এই সুড়ঙ্গের যানগুলোর মকআপ দেখিয়ে আসছে বোরিং কোম্পানি। কিন্তু গণ পরিবহন কখনোই তাদের মূল লক্ষ্য ছিল না। এটি নিয়ে অনেক সমালোচনাও শুনতে হয়েছে মাস্ককে।

মাস্ক জানিয়েছেন, মানুষ কখনোই অন্য মানুষের কাছাকাছি থাকতে চায় না, বাস বা ট্রেনে যেমনটা হয়। এবার সে ধারণা পাল্টে পথচারীদেরকেই প্রাধান্য দিতে যাচ্ছেন তিনি।

ইতোমধ্যেই লস অ্যাঞ্জেলেস-এ সুড়ঙ্গ খননের কাজ শুরু করেছে বোরিং। আর সম্প্রতি ওয়াশিংটন ডিসি-তেও সুড়ঙ্গ খননের অনুমোদন পেয়েছে প্রতিষ্ঠানটি।