প্রাণির চোখে বিশ্ব দেখাবে সনির ডিভাইস

কীভাবে রক্তের সন্ধান করে মশা? বিষয়টি মানুষকে বুঝতে সহায়তা করবে এমন এক ডিভাইসের ধারণা নিয়ে এসেছে জাপানি প্রযুক্তি প্রতিষ্ঠান সনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2018, 11:45 AM
Updated : 11 March 2018, 11:45 AM

প্রতি বছর যুক্তরাষ্ট্রের টেক্সাস্র অস্টিনে এসএক্সএসডাব্লিউ উৎসবে পরীক্ষামূলক নানা প্রকল্প প্রদর্শন করে সনি। চলতি বছর তারা সুপারসেপশন হেড লাইট নামের নতুন এক সিস্টেম উন্মোচন করেছে।

এই ডিভাইস মূলত একটি হেলমেট যা সামনে একটি সনি এমপি-সিএল১ প্রজেক্টর লাগানো আছে। সেই সঙ্গে এর পাশে যুক্ত করা হয়েছে সনি এমডিআর-এক্সবি৯৫০ হেডফোন। ডিভাইসটির পেছনে স্থাপন করা হয়েছে এইচটিসি ভাইভ ট্র্যাকার। এর ফলে ডিভাইসটি পরা অবস্থায় কোনো ব্যবহারকারী ঘরের এক স্থান থেকে অন্য স্থানে যাওয়ার সময় প্রজেক্টর থেকে আসা অভিক্ষেপ ব্যবহারকারীর নড়াচড়া অনুসরণ করবে, বলা হয়েছে প্রযুক্তি সাইট ভার্জ-এর প্রতিবেদনে।

ছবি- সনি

সনি জানিয়েছে, আমাদের বিভিন্ন ইন্দ্রিয়ের মধ্য দিয়ে প্রযুক্তি কীভাবে মানুষের উপলব্ধিতে প্রভাব ফেলতে পারে তা এই ডিভাইস দেখাবে বলে আশা করা হচ্ছে। সেইসঙ্গে সারা বিশ্বের বিভিন্ন প্রাণি কীভাবে তাদের ইন্দ্রিয় ব্যবহার করে সে বিষয়টিও শিখতে পারবেন ডিভাইসটির ব্যবহারকারীরা। বিভিন্ন প্রাণির ইন্দ্রিয় ব্যবহারের উদাহরণে মশা গন্ধ নিয়ে যেভাবে রক্তের সন্ধান করে তার উদাহরণ উল্লেখ করা হয়েছে।   

“ঘ্রাণশক্তি নেওয়ার ক্ষমতা বন্ধ থাকলে একটি মশার কাছে বিশ্ব কেমন দেখাত? এটি তেমন একটা অনুভূতি পেতো না। প্রজেক্টাইলে তা দেখার চেষ্টা চালানো হলে ডিভাইসটিতে থাকা হেডফোনগুলো গুন গুন শব্দ করতে থাকে। একটি প্রজাপতি কীভাবে বিশ্বকে দেখছে তা দেখানোর চেষ্টা হলে প্রজেক্টর থেকে রঙ্গীন ও বিচিত্র অভিক্ষেপ দেখানো হবে”- এমনটাই বলা হয় প্রতিবেদনটিতে। যদিও এর ব্যবহারিক প্রয়োগ কী হতে পারে সে বিষয়ে কিছু বলা হয়নি।