এবার স্বচালিত ট্রাক নামাচ্ছে ওয়েইমো

মার্কিন যুক্তরাষ্ট্রের আটলান্টা-তে স্বচালিত ট্রাকের পাইলট প্রকল্প চালুর ঘোষণা দিয়েছে ওয়েইমো। এটি অ্যালফাবেট মালিকানাধীন স্বচালিত গাড়ির প্রযুক্তি প্রতিষ্ঠান।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2018, 09:03 AM
Updated : 10 March 2018, 09:03 AM

শুক্রবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, গুগল ডেটা সেন্টারগুলোর জন্য মালামাল পরিবহন করবে এই ট্রাকগুলো-- খবর রয়টার্স-এর।

দুই দিন আগেই ওয়েইমো’র প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান উবারের পক্ষ থেকে বলা হয়, অ্যারিজনা মহাসড়কে মালামাল পরিবহন করবে তাদের স্বচালিত ট্রাক। এবার সেই দলে যোগ হচ্ছে গুগলের ওয়েইমো।

আগের এক বছর ধরেই ক্যালিফোর্নিয়া এবং অ্যারিজনায় স্বচালিত ট্রাকের পরীক্ষা চালিয়ে আসছে ওয়েইমো। জুলাইতে প্রথমবারের মতো জনসমক্ষে আনা হয় এই ট্রাকগুলো।

এক ব্লগ পোস্টে ওয়েইমো জানায়, “এই অঞ্চলের মহাসড়কে আমাদের স্বচালিত ট্রাক নামছে, ব্যবস্থা পর্যবেক্ষণ করতে ক্যাবে আমাদের উচ্চমানের প্রশিক্ষণপ্রাপ্ত চালক থাকবেন, প্রয়োজনের সময় তারা যাতে নিয়ন্ত্রণ নিতে পারেন।”

বর্তমানে স্বচালিত যানের প্রযুক্তি তৈরিতে কাজ করছে বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি ও গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো। এতদিন তা গাড়ির ক্ষেত্রেই বেশি দেখা গেছে। এবার স্বচালিত ট্রাকের ব্যবহারও বাড়তে দেখা যাচ্ছে।

ওয়েইমো জানায়, “আপনি যদি আটলান্টা অঞ্চলে থাকেন তাহলে উজ্জ্বল নীল রংয়ের ওয়েইমো ট্রাক খুঁজে দেখতে পারেন।”