রুবিক’স কিউব সমাধানে নতুন রেকর্ড

রুবিক’স কিউব সমাধানে নতুন রেকর্ড আসতে যাচ্ছে শীঘ্রই। মার্কিন যুক্তরাষ্ট্রে দুই গবেষক এমন রোবট বানিয়েছেন যা ০.৩৮ সেকেন্ডে কিউব সমাধান করতে পারে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2018, 11:02 AM
Updated : 9 March 2018, 11:02 AM

রোবট দিয়ে রুউবিক’স কিউব সমাধানে বর্তমানে বিশ্ব রেকর্ডটি ০.৬৩৭ সেকেন্ডের। এই রেকর্ডটি গড়েছেন জার্মান প্রকৌশলী অ্যালবার্ট বিয়ার এবং তার রোবট ‘সাব১ রিলোডেড’। ২০১৭ সালে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে তোলা হয় এটি।

এবার কিউব সমাধানের সময় ০.৩৮ সেকেন্ডে নামিয়ে এনেছেন ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি’র দুই গবেষক বেন কাটজ এবং জারেদ ডি কার্লো। তারা বুঝতে পেরেছেন রোবটে ভিন্ন ধরনের মোটর ব্যবহার করে আরও দ্রুত রুবিক’স কিউব সমাধান করা সম্ভব। পরে সে কাজটিই করে দেখিয়েছেন তারা-- খবর বিবিসি’র।

ওই দুই গবেষক জানিয়েছেন, রোবটটিতে আরও কিছু কাজ করে এর চেয়েও দ্রুত কিউব সমাধান করা যেতে পারে। কিন্তু তারা এতে আগ্রহ হারিয়ে ফেলেছেন।

এক ব্লগ পোস্টে কার্লো বলেন, “আমরা খেয়াল করেছি যে সকল রুবিক’স কিউব সমাধানকারী রোবট বানানো হয় স্টেপার মোটর ব্যবহার করে এবং আমরা ধারণা করেছি আরও ভালো মোটর ব্যবহার করে আরও ভালো ফলাফল পাওয়া যেতে পারে।”

“এই ০.৩৮ সেকেন্ডের মধ্যে ছবি ধারণ, গণনার সময় এবং কিউবটি ঘোরানোর সময় অন্তর্ভূক্ত,” যোগ করেন তিনি।

পিএস৩ থেকে দুইটি প্লেস্টেশন আই ক্যামেরা ব্যবহার করা হয়েছে রোবটটিতে। এই ক্যামেরা দু’টি দিয়ে কিউবের রূপরেখা শনাক্ত করা হয় এবং সেই অনুসারে সমাধান বের করা হয়। তবে, ভুলের কারণে প্রায়ই কিউব ভেঙ্গে যেতে দেখা গেছে।

এর পাশাপাশি লাল এবং কমলা রঙের পাশগুলো শণাক্ত করতেও সমস্যা হয়েছে ব্যবস্থাটির। ফলে কমলা রঙের পাশগুলো মার্কার পেন দিয়ে কালো করে দিয়েছেন গবেষকরা।

এক পাশ ঘোরাতে প্রায় ১০ মিলিসেকেন্ড সময় নেয় রোবটের মোটর। এতে প্রতিটি পদক্ষেপ নিতে মোট সময় লাগে প্রায় ১৫ মিলিসেকেন্ড।

রোবটটি আরও সূক্ষ্ম করা যেতে পারে বলে জানিয়েছেন কাটজ। কিন্তু তা অনেক সময়সাপেক্ষ প্রক্রিয়া।

“আপাতত আমি এবং জারেদ উভয়ই সূক্ষ্মকরণ খেলাতে আগ্রহ হারিয়ে ফেলেছি, কিন্তু আমরা ফিরে আসতে পারি এবং সময় ১০০ মিলিসেকন্ড কমাতে পারি,” বলেন কাটজ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক