ভারত, চীনে কর্মসংস্থানের লক্ষ্য কালানিকের

উবারের সহ-প্রতিষ্ঠাতা ও সাবেক প্রধান নির্বাহী ট্রাভিস কালানিক নতুন এক বিনিয়োগ তহবিলের পরিকল্পনা উন্মোচন করেছেন। এই তহবিল ভারত ও চীনে বড় পরিসরে কর্মসংস্থান সৃষ্টির দিকে নজর দেবে বলে আইএএনএস-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2018, 04:47 PM
Updated : 8 March 2018, 04:47 PM

এক টুইটে কালানিক বলেন, ‘১০১০০ ফান্ড’ নামের এই তহবিল রিয়েল এস্টেট, ই-কমার্স আর ক্রমবর্ধমান উদ্ভাবনী খাতে দৃষ্টি দেবে। বুধবার করা ওই টুইটে তিনি বলেন, “ভারত ও চীনে রিয়েল এস্টেট, ই-কমার্স আর ক্রমবর্ধমান উদ্ভাবনী খাতে বিনিয়োগের সঙ্গে এটি বড় পরিসরে কর্মসংস্থান সৃষ্টির বিষয় হবে। আমাদের অলাভজনক পদক্ষেপগুলো শুরুতে শিক্ষা আর শহরগুলোর ভবিষ্যতের দিকে নজর দেবে।” 

কোনো স্টার্টআপে ১০ থেকে একশ’ জন কর্মী থাকলে সাধারণত একে স্টার্টআপ-এর জন্য ‘জাদুকরী উন্নতির ধাপ’ বলা হয় বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। কালানিক সম্ভবত এ ধরনের স্টার্টআপগুলোতে বিনিয়োগ করবেন বলে বিভিন্ন প্রতিবেদনে বলা হয়েছে। 

একাধিক বিতর্ক আর যৌন কেলেঙ্কারির মতো ঘটনা নিয়ে বিতর্কের মুখে ২০১৭ সালের জুলাইয়ে উবার প্রধান নির্বাহী পদ থেকে সরে আসতে বাধ্য হোন কালানিক। তবে, তিনি এখনও অ্যাপভিত্তিক পরিবহন সেবাদাতা মার্কিন প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদে রয়েছেন।