দক্ষিণপূর্ব এশিয়ায় উবারের অংশ কিনছে গ্র্যাব?

দক্ষিণপূর্ব এশিয়ায় উবারের ব্যবসায়ের কিছু অংশ কিনে নিতে আলোচনায় এগিয়েছে এই অঞ্চলের সবচেয়ে বড় রাইড-হেইলিং প্রতিষ্ঠান গ্র্যাব। এই আলোচনার সঙ্গে সংশ্লিষ্ট এক সূত্রের বরাতে এখন খবর প্রকাশ করেছে রয়টার্স।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2018, 01:13 PM
Updated : 8 March 2018, 01:13 PM

প্রায় ৬৪ কোটি মানুষের আবাস দক্ষিণপূর্ব এশিয়ায় রাইড-হেইলিং প্রতিষ্ঠানগুলো বড় পরিমাণে ছাড় দিচ্ছে ও জোর প্রচারণা চালাচ্ছে।

নিজেদের ব্যবসা-পরিসর বৃদ্ধির পরিকল্পনায় গ্র্যাব আর উবার বৈশ্বিক বিনিয়োগকারীদের কাছ থেকে শত শত কোটি ডলার তহবিল সংগ্রহ করেছে।

গ্র্যাব-এর অন্যতম বিনিয়োগকারী প্রতিষ্ঠান হচ্ছে জাপানি প্রযুক্তি প্রতিষ্ঠান সফটব্যাংক। চলতি বছর জানুয়ারিতে জাপানি প্রতিষ্ঠানটি উবার তহবিলে কয়েক শত কোটি ডলার বিনিয়োগ করে। এরপর থেকে গ্র্যাব আর উবার-এর মধ্যে সমন্বয়ের সম্ভাবনা জেগে উঠে।

২০১৬ সালে চীনা রাইড শেয়ারিং প্রতিষ্ঠান দিদি ছুসিং, উবারের চীনা ব্যবসায় কিনে নেয় আর বিনিময়ে উবারকে কিছু শেয়ার দেয়। গ্র্যাবের সঙ্গে উবারের চুক্তিও তেমনটা হতে পারে বলে জানিয়েছে ওই সূত্র। তবে, এই আলোচনা এখনও গোপন হওয়ায় ওই সূত্র নিজের পরিচয় প্রকাশ করবেন না বলে রয়টার্স-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়।

চলতি বছর ফেব্রুয়ারিতে ভারত সফরকালে উবার প্রধান দারা খাসরোশাহি দক্ষিণপূর্ব এশিয়ায় আরও বেশি বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছেন।

রয়টার্স-এর এই প্রতিবেদন নিয়ে গ্র্যাব কোনো মন্তব্য করতে অস্বীকৃতি প্রকাশ করেছে আর উবার-এর কাছ থেকে তাৎক্ষণিক কোণো সাড়া পাওয়া যায়নি বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি।

গ্র্যাব উবারের দক্ষিণপূর্ব এশিয়া’র নির্দিষ্ট কিছু বাজারের ব্যবসায় কিনতে চুক্তি সম্পন্নের কাছাকাছি চলে গিয়েছে বলে বৃহস্পতিবার খবর প্রকাশ করেছে ব্লুমবার্গ।