অগাস্টে আসছে স্যামসাংয়ের ‘দ্য ওয়াল’

চলতি বছর অগাস্টেই বাজারে ছাড়া হবে স্যামসাংয়ের বিশাল আকারের টিভি দ্য ওয়াল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2018, 11:03 AM
Updated : 8 March 2018, 11:03 AM

এ বছরের শুরুতে যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে ভোক্তা ইলেকট্রনিকস পণ্য প্রদর্শনী অনুষ্ঠান সিইএস ২০১৮-তে নতুন এই টিভি উন্মোচন করা হয়। অগাস্টে বাজারে ছাড়া হবে বলে জানা গেলেও এর দাম নিয়ে এখনও কোনো ঘোষণা দেওয়া হয়নি বলে উল্লেখ করা হয়েছে প্রযুক্তি সাইট ভার্জ-এর প্রতিবেদনে।

১৪৬ ইঞ্চি ডিসপ্লে’র এই টিভিতে ব্যবহার করা হয়েছে মাইক্রো-এলইডি প্রযুক্তি। ওলেড-এর জায়গায় এই ডিসপ্লে ব্যবহারের কারণ হচ্ছে, এটি গাড় কালো আর উজ্জ্বল- দুই ধরনের ডিসপ্লেই প্রদর্শন করে। তবে, এটি বানাতে অনেক বেশি খরচ হওয়ার ভয় রয়েছে বলে মত দিয়েছেন এক বিশ্লেষক, সে সময় বিবিসি’র প্রতিবেদনে এ শঙ্কা প্রকাশ করা হয়।

দাম সস্তা হবে না বলে ধারণা প্রকাশ করা হয়েছে সাম্প্রতিক প্রতিবেদনেও।

উন্মোচনের সময় স্যামসাং জানায়, এর মডিউলার প্রযুক্তি বিশেষায়িত আকারের টিভি অর্ডার করার সুযোগ দেয়। এর কারণ হচ্ছে টিভির ডিসপ্লে অনেকগুলো ছোট মডিউলার দিয়ে বানানো হয়। এ কারণে চাইলে অপ্রচলিত আকারেও টিভি ডিসপ্লেও বানানো সম্ভব।

এ ছাড়াও নিজেদের নতুন প্রজন্মের স্মার্ট টিভিগুলো বুদ্ধিমত্তায় আগের চেয়ে এগিয়ে থাকবে বলে প্রতিশ্রুতিও দেয় দক্ষিণ কোরীয় ইলেকট্রনিকস জায়ান্টটি। এই টিভিগুলোতে থাকবে প্রতিষ্ঠানটির ভয়েস অ্যাসিস্ট্যান্ট বিক্সবি ফিচার। “কোনো ব্যবহারকারীর যদি একটি স্যামসাং স্মার্ট ফ্রিজ থাকে আর তার ভেতরে যদি ক্যামেরা যুক্ত থাকে, তবে বিক্সবিকে বললে সে ব্যবহারকারীকে ফ্রিজের ভেতরে কী আছে তা টিভিতে দেখিয়ে দেবে।”

এর আগে ২০১২ সালে একই ধরনের প্রযুক্তি বানিয়েছিল জাপানি ইলেকট্রনিকস জায়ান্ট সনি। কিন্তু উন্মুক্ত বাজারে ছাড়ার জন্য এটি অনেক দামি হয়ে যায়। টিভিতে মাইক্রো-এলইডি আনার সিদ্ধান্তের মাধ্যমে স্যামসাং সরাসরি প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে প্রতিযোগিতায় নামলো, যেখানে সনি তাদের টিভির জন্য ওলেড ডিসপ্লেই বেছে নিয়েছে।

আরও খবর-