এ বছরই যুক্তরাষ্ট্রে স্মার্টফোন বেচবে শিয়াওমি?

চলতি বছরই হয়তো যুক্তরাষ্ট্রের বাজারে প্রবেশ করতে যাচ্ছে স্মার্টফোন নির্মাতা শিয়াওমি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2018, 12:42 PM
Updated : 6 March 2018, 12:42 PM

ভারত আর দক্ষিণপূর্ব এশিয়ার মতো ক্রমবর্ধমান বাজারগুলোতে সাফল্য লাভ আর পশ্চিম ইউরোপে ব্যবসায়ের পরিসর বৃদ্ধির পর প্রতিষ্ঠানটি এবার মার্কিন বাজারে যেতে প্রস্তুত, ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল এ খবর প্রকাশ করেছে।  

শিয়াওমি চেয়ারম্যান লেই জুন বলেন, “আমরা সব সময় যুক্তরাষ্ট্রের বাজারে প্রবেশের বিষয়টি বিবেচিনা করছিলাম। আমরা ২০১৮ সালের শেষে বা ২০১৯ সালের শুরুর  মধ্যে এই বাজারে প্রবেশ করতে চাই।”

ভারতের বাজারে শিয়াওমি’র ব্যবসায় দ্রুত গতিতে বেড়েছে। সবচেয়ে বড় স্মার্টফোন বাজারের দিক থেকে সারা বিশ্বে সম্প্রতি ভারত যুক্তরাষ্ট্রকে ছাপিয়ে চীনের পর দ্বিতীয় স্থান দখল করেছে, আইএএনএস-এর প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করা হয়। 

ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশন (আইডিসি)-এর তথ্যমতে, ভারতে ২০১৭ সালের তৃতীয় প্রান্তিকে শিয়াওমির বাজার শেয়ার ছিল ২৩.৫ শতাংশ। ওই প্রান্তিকে চীনা প্রতিষ্ঠানটি দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠান স্যামসাংয়ের সঙ্গে শীর্ষ স্থানে ছিল। কিন্তু সে বছর শেষ প্রান্তিকে ২৬.৮ শতাংশ বাজার শেয়ার নিয়ে শিয়াওমি শীর্ষে চলে আসে আর ২৪.২ শতাংশ বাজার শেয়ার নিয়ে দ্বিতীয় স্থানে ছিল স্যামসাং।  

যদিও পুরো বছরের হিসাবে ২৪.৭ শতাংশ নিয়ে শীর্ষস্থান স্যামসাংয়ের দখলেই ছিল আর ২০.৯ শতাংশ নিয়ে দ্বিতীয় স্থানে ছিল শিয়াওমি।

ইতোমধ্যে নিজেদের অ্যান্ড্রয়েড টিভি সেট-টপ বক্স, মি টিভিসহ একাধিক পণ্য মার্কিন বাজারে বিক্রি করে শিয়াওমি, সোমবার প্রযুক্তি সাইট ভার্জ-এর প্রতিবেদনে এ তথ্য বলা হয়।