চিকিৎসকদের সরাবে না এআই: স্মিড

আধুনিক কম্পিউটিং প্রযুক্তি বর্তমান ওষুধগুলোকে বদলে দেবে কিনা তা নিয়ে জোর মতামত দিয়েছেন মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যালফাবেট-এর সাবেক চেয়ারম্যান এরিক স্মিড।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2018, 09:11 AM
Updated : 6 March 2018, 09:11 AM

সোমবার স্বাস্থ্যবিষয়ক এক সম্মেলনে তিনি বলেন, চিকিৎসকদের সরিয়ে তাদের জায়গা কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই নিয়ে নেবে এমন কল্পনা তিনি পুরোপুরি করেন না। এক্ষেত্রে সিলিকন ভ্যালিতে তার মতো অন্যান্য ব্যক্তিদের সঙ্গে তার দ্বিমত দেখা যায়। এই অন্যান্য ব্যক্তিদের মধ্যে প্রকৌশলী ও ব্যবসায়ী ভিনোদ খোসলা উল্লেখযোগ্য, বলা হয়েছে প্রযুক্তি সাইট ভার্জ-এর প্রতিবেদনে।

এর আগে ভিনোদ খোসলা বলেছিলেন, যন্ত্রগুলো ৮০ শতাংশ চিকিৎসকের জায়গা নিয়ে নেবে।   

স্মিড বলেন, কম্পিউটারগুলো দরকারি তথ্য আলাদা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে, যেমন- বাজে কিছু হওয়ার আগে তার পূর্বাভাস দেওয়া। কিন্তু শেষ পর্যন্ত রোগী একজন মানুষের অধীনেই চিকিৎসা নিতে চাইবেন।

ছবি, নোট বা গবেষণাগারের তথ্য- যাই হোক না কেন, সঠিক ডেটায় চিকিৎসক আর সেবিকাদের প্রবেশাধিকার নিশ্চিত করতে স্মিড উন্মুক্ত মান নিয়ে কথা বলেন। এক্ষেত্রে তিনি অ্যালফাবেট-এর ক্লাউড বিভাগ গুগল ক্লাউড-এর নতুন একটি সফটওয়্যার টুল-এর কথা উল্লেখ করেন। এই টুল গুরুত্বপূর্ণ মেডিকেল ডেটা একত্র করতে স্বাস্থ্য সংস্থাগুলোকে সহায়তা করে। 

স্বাস্থ্য সচেতনতার বাস্তুতন্ত্র এখনও ‘প্রস্তর যুগে’ আটকে আছে বলেও মন্তব্য স্মিড-এর। এই খাত এখনও পুরানো ফ্যাক্স মেশিন আর পেইজার-এর মতো প্রযুক্তির উপর নির্ভরশীল, এই কারণ দেখিয়েই এমন মন্তব্য করেন তিনি।

এই সমস্যা ঠেকাতে তিনি এইচআইএমএমএস স্বাস্থ্য সচেতনতামূলক সম্মেলনে উপস্থিতদের ক্লাউড ব্যবহারের দিকে যেতে এবং আরও প্রকৌশলী নিয়োগ দিতে আহ্বান জানান।