অবৈধ যৌন ব্যবসা: প্রশ্নের মুখে গুগল, ফেইসবুক

ব্রিটেনে ‘পপ আপ’ যৌনব্যবসা থেকে লাভ করার অভিযোগ এসেছে ইন্টারনেট জায়ান্টগুলোর বিরুদ্ধে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2018, 10:36 AM
Updated : 5 March 2018, 10:36 AM

আইনি বৈধতার বাইরে যুক্তরাজ্যে দালাল চক্রগুলো এখন নতুন উপায়ে যৌনকর্মী ব্যবসায় করছে। ছুটির দিনগুলোতে ভাড়া দেওয়া হয় এমন বাসা নিয়ে সেগুলোকে অস্থায়ী যৌনপল্লী বানাচ্ছে তারা। পুলিশের হাত থেকে বাঁচতে তারা খুব দ্রুত স্থান পরিবর্তন করে ফেলে।

ব্রিটিশ দৈনিক টাইম-এর প্রতিবেদনে বলা হয়, যুক্তরাজ্যের ন্যাশনাল ক্রাইম এজেন্সি (এনসিএ)’র দাবি গুগল আর ফেইসবুক ‘সেক্স ট্রাফিকিং’ থেকে ‘লাভ করছে’। যৌন কাজে ব্যবহারের উদ্দেশ্যে মানব পাচার করাকে সেক্স ট্রাফিকিং বলা হয়।

মানব পাচারকারীরা তাদের শিকারদের সম্ভাব্য গ্রাহকের কাছে পৌঁছানোর ‘দালালি’ করতে ইন্টারনেট জায়ান্টগুলোর সাইট ব্যবহার করলে, সেজন্য ইন্টারনেট প্রতিষ্ঠানগুলোকে দায়ী করতে আইন বানানোর কথা বিবেচনা করছেন যুক্তরাজ্যের মন্ত্রীরা, উল্লেখ করা হয়েছে ব্রিটিশ দৈনিক সান-এর প্রতিবেদনে।

দেশটির কর্নওয়েল, কেমব্রিজ, সুইনডন আর পিক ডিসট্রিক্ট-এর হলিডে কটেজগুলোতে ‘পপ আপ’ সেক্স ক্লাবের সন্ধান পাওয়া গেছে।

এনসিএ’র ডিরেক্টর অফ ভালনারেবিলিটিজ উইল কের টাইমস-কে বলেন, “মানুষ যৌন নিপীড়ন আর পাচারের জন্য ইন্টারনেট ও সামাজিক মাধ্যম ব্যবহার করছে।”

“যে ইন্টারনেট প্ল্যাটফর্মগুলোতে এটি করা হয় আর যারা এ ধরনের ব্যবসা লাভবান হন তাদের শনাক্ত করতে এবং এই ব্যবসাগুলো বন্ধ করতে প্ল্যাটফর্মগুলোর যে আরও বেশি কিছু করা উচিৎ তা স্পষ্ট।”

এ ক্ষেত্রে সরকার ফেইসবুকের মতো ইন্টারনেট জায়ান্টগুলোকে জবাবদিহিতার আওতায় আনতে চায় বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

যৌনকর্মী ব্যবসায়ের প্লাটফর্ম অ্যাডাল্টওয়ার্ক থেকে গুগল যে কোনো লাভ করে না তা বোঝা যায়- বলা হয়েছে সান-এর প্রতিবেদনে। এক্ষেত্রে কারণ হিসেবে এ ধরনের ব্যবসার প্রচারণায় গুগলের ‘জিরো-টলারেন্স’ নীতিমালার কথা তুলে ধরা হয়েছে। অন্যদিকে, যুক্তরাজ্যের নতুন বিধানকে স্বাগত জানানোর কথা বলেছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুক।