অ্যাপল, গুগলের বাস বাঁচাতে ‘ধোঁকা’ কৌশল

অ্যাপল আর গুগল, বিশ্ব প্রযুক্তি খাতের শীর্ষস্থানীয় দুই প্রতিষ্ঠানের কর্মীদের যাতায়াতে ব্যবহৃত বাসে প্রায়ই হচ্ছে হামলা। এই হামলাকারীদের ধরতে এবার ‘ডিকয়’ বাস ব্যবহার করছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া হাইওয়ে পুলিশ বা সিএইচপি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2018, 06:58 PM
Updated : 3 March 2018, 06:58 PM

কাউকে প্রলোভন দেখিয়ে ধোঁকা দিতে নকল কিছু ব্যবহার করা হলে তাকে ডিকয় বলা হয়। 

এবিসি৭ নিউজ-এর বরাতে আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়, চলতি বছর জানুয়ারি থেকে এই বাসগুলোতে ২০ বার গুলি করা হয়েছে।

সিএইচপি’র গোল্ডেন গেইট ডিভিশন-এর কমান্ডার আর্নেস্ট সানচেজ বলেন, “ধারণা করা হচ্ছে এক্ষেত্রে একটি বিবি গান ব্যবহার করা হচ্ছে যেখান থেকে গাড়িতে প্যালেট ছোঁড়া হয়।” বিবি গান বলতে খেলনা বন্দুক বোঝানো হয় যা থেকে ধাতব বল বা প্যালেট ছোঁড়া হয়।

কিন্তু এই বাসগুলোতে হামলার কারণ কী? এসব হামলার পেছনের সম্ভাব্য কোনো উদ্দেশ্য প্রকাশ করেনি সিএইচপি। তবে, সিলিকন ভ্যালির এই প্রতিষ্ঠানগুলোর উন্নতি এই অঞ্চলকে বদলে দিচ্ছে আর সেখানকার দৈনন্দিন জীবনের খরচ ও ভাড়া বাড়িয়ে দিচ্ছে বলে প্রযুক্তি সাইট ভার্জ-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়। 

এই হামলার পেছনে দায়ীদের শনাক্ত করতে মার্কিন গোয়েন্দা সংস্থা বা এফবিআইয়ের সহায়তাও নিচ্ছে সংস্থাটি। সেই সঙ্গে তাদের সম্পর্কে তথ্য দিলে ১০ হাজার ডলার পুরস্কারও ঘোষণা করা হয়েছে।

এদিকে দুই প্রযুক্তি জায়ান্টই তাদের বাসগুলোর রুট বদলাতে বাধ্য হয়েছে। বাসগুলো কর্মীদের অফিস নিয়ে আসার সময় প্যালেট বা ঢিল নিক্ষেপের মতো আক্রমণের শিকার হওয়ার পর এই পদক্ষেপ নিতে হয় প্রতিষ্ঠান দুটিকে।  

জানুয়ারির শুরুতে স্টেট ম্যাগাজিন-এর এক প্রতিবেদনে বলা হয়, “সিএইচপি জানিয়েছে অ্যাপলের চারটি আর গুগলের একটি বাসের জানালা ভেঙ্গে ফেলা হয়েছে। ছোঁড়া বস্তু কোনো পাথর বা প্যালেট গান-এর ছোঁড়া গুলি হতে পারে বলে জানিয়েছে সংস্থাটি।”