সামাজিক মাধ্যম ছাড়তে পারবেন ৫৯ শতাংশ

সামাজিক যোগযোগ মাধ্যম ব্যবহারের ওপর জরিপ চালিয়েছে মার্কিন গবেষণা প্রতিষ্ঠান পিইডাব্লিউ। জরিপে যুক্তরাষ্ট্রের ৫৯ শতাংশ গ্রাহক জানিয়েছেন সামাজিক মাধ্যম ছেড়ে দেওয়া তাদের জন্য খুব বেশি কষ্টকর হবে না।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2018, 12:05 PM
Updated : 2 March 2018, 12:05 PM

জরিপে সামাজিক মাধ্যম বলতে ফেইসবুক, ইনস্টাগ্রাম স্ন্যাপচ্যাট এবং অন্যান্য মাধ্যমের কথা বলে হয়েছে। জরিপে ১৪ শতাংশ গ্রাহক বলেছেন সামাজিক মাধ্যমের ব্যবহার ছেড়ে দেওয়া ‘খুব কষ্টকর’ হবে-- খবর প্রযুক্তি সাইট সিনেট-এর।

সামাজিক মাধ্যম ব্যবহার না করা তাদের জন্য সমস্যা হবে, এমন মত দিয়েছেন ৪০ শতাংশ মার্কিন গ্রাহক। ২০১৪ সালে একই জরিপে ২৮ শতাংশ জানিয়েছিলেন সামাজিক মাধ্যম ব্যবহার না করা তাদের জন্য সমস্যা হবে।

জরিপে আরও দেখা গেছে ৭৪ শতাংশ ফেইসবুক ব্যবহারকারী প্রতিদিন প্লাটফর্মটি ব্যবহার করেন। আর ৬৩ শতাংশ স্ন্যাপচ্যাট ব্যবহারকারী এবং ৬০ শতাংশ ইনস্টাগ্রাম ব্যবহারকারী এই প্লাটফর্মগুলো নিয়মিত ব্যবহার করেন।

সাম্প্রতিক সময়ে মানুষের জীবনে সামাজিক মাধ্যমগুলোর প্রভাব নিয়ে অনেক প্রশ্ন উঠেছে। এই মাধ্যমগুলো মানুষের সুখের অনুভূতি কমাচ্ছে এবং ঈর্ষা বাড়াচ্ছে বলে বলা হয়েছে। ইনস্টাগ্রামের ব্যবহার ক্ষতিকর এমনটাও উঠে এসেছে এক জরিপে।

চলতি সপ্তাহে জার্মানিতে স্বাস্থ্য বীমা প্রতিষ্ঠান ডিএকে’র চালানো জরিপে দেখা গেছে এক লাখ কিশোর সামাজিক যোগাযোগ মাধ্যমে আসক্ত।