সিঙ্গাপুরে সৌর বিদ্যুৎ কিনছে মাইক্রোসফট

সিঙ্গাপুরে সানসিপ গ্রুপের কাছ থেকে সৌর বিদ্যুৎ কিনবে মাইক্রোসফট। এশিয়ায় এটিই মাইক্রোসফট-এর প্রথম নবায়নযোগ্য শক্তির চুক্তি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2018, 02:47 PM
Updated : 1 March 2018, 02:47 PM

বৃহস্পতিবার সফটওয়্যার জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি জানায়, ২০ বছর ধরে সানসিপ-এর শতভাগ বিদ্যুৎ কিনবে তারা। দেশটিতে সানসিপ-এর এই সৌর বিদ্যুৎ প্রকল্পের মোট উৎপাদন ক্ষম বিদ্যুৎ ব্যবহার করবে মাইক্রোসফট, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদতা ৬০ মেগাওয়াট। সিঙ্গাপুরে ডেটা ওপারেশন চালাতে এইনে।

সিঙ্গাপুরের শত শত ভবনের ছাদে রাখা সোলার প্যানেল থেকে এই বিদ্যুৎ তৈরি করবে সানসিপ।

এ বিষয়ে মাইক্রোসফট-এর ক্লাউড কাঠামো ও স্থাপত্য বিভাগের মহাব্যবস্থাপক ক্রিসচিয়ান বেলেডি বলেন, “এই চুক্তিটি এশিয়া’য় মাইক্রোসফট-এর প্রথম নবায়নযোগ্য শক্তির চুক্তি, এবং আমাদের তৃতীয় আন্তর্জাতিক পরিচ্ছন্ন শক্তির ঘোষণা, এর আগে ২০১৭ সালে আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডস-এ দুইটি বায়ু বিদ্যুৎ চুক্তি করা হয়েছে।”

চলতি বছরের মধ্যে মাইক্রোসফট ডেটাসেন্টারগুলোতে ব্যবহৃত শক্তির ৫০ শতাংশ নবায়নযোগ্য শক্তি থেকে আনার লক্ষ্যে কাজ করছে প্রতিষ্ঠানটি। মাইক্রোসফট জানিয়েছে এ বছরই এই লক্ষ্যমাত্রাকে ছাড়িয়ে যাবে তারা।

বেলেডি বলেন, “চালু হলে নতুন সৌর বিদ্যুৎ প্রকল্পের মাধ্যমে মাইক্রোসফটের মোট নবায়নযোগ্য শক্তির পরিমাণ হবে ৮৬০ মেগাওয়াট।”

সিঙ্গাপুরে নতুন এই সৌর বিদ্যুৎ প্রকল্পের কাজ চলছে এবং চলতি বছরের শেষ দিকে এটি চালু হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠান দুটি।