কর্মীদের স্বাস্থ্য সেবা কেন্দ্র চালু করছে অ্যাপল

কর্মীদের প্রাথমিক সেবা দিতে এসি ওয়েলনেস নামের স্বাস্থ্য ক্লিনিক চালুর পরিকল্পনা হাতে নিয়েছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2018, 02:52 PM
Updated : 28 Feb 2018, 02:52 PM

মাত্র কাঠামো দাঁড় করানো এসিওয়েলনেস ডটকম নামের এক ওয়েবসাইটে এখন অল্প কিছু তথ্য আর প্রাথমিক চিকিৎসক, সেবিকা, পরীক্ষার জন্য রক্ত সংগ্রহকারী ও ব্যায়ামের প্রশিক্ষকের মতো বিভিন্ন পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি দেখাচ্ছে। সাইটটিতে এসি ওয়েলনেস-কে ‘অ্যাপল কর্মীদের কার্যকরী স্বাস্থ্যসেবা দিতে একটি ‘স্বতন্ত্র চিকিৎসা ব্যবস্থা’ হিসেবে বর্ণনা করা হয়েছে আর চলতি বসন্ত থেকে এটি শুরুর পরিকল্পনা নেওয়া হয়েছে। এসি ওয়েলনেস সাইটে তাদের যে ঠিকানা উল্লেখ করা হয়েছে সেটি ক্যালিফোর্নিয়ার কুপার্টিনোতে অ্যাপল প্রধান কার্যালয়ের কাছেই।

শুধু বীমা সেবা দিয়েই ক্ষান্ত না থেকে কর্মীদের স্বাস্থ্যসেবাকে প্রাতিষ্ঠানিক দায়িত্ব হিসেবে নিয়েছে এমন প্রতিষ্ঠানগুলোর তালিকায় অ্যাপলকে যুক্ত করেছে এই পদক্ষেপ- বলা হয়েছে প্রযুক্তি সাইট সিনেট-এর প্রতিবেদনে।

চলতি বছর জানুয়ারিতে ই-কমার্স জায়ান্ট অ্যামাজন মার্কিন ধনকুবের ও বিনিয়োগকারী ওয়ারেন বাফেট-এর বার্কশায়ার হ্যাথঅ্যাওয়ে আর আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান জেপি মরগ্যান-এর সঙ্গে মিলে নতুন ও স্বতন্ত্র একটি উদ্যোগ চালু করে। এই উদ্যোগের লক্ষ্য হচ্ছে এই প্রতিষ্ঠানগুলোতে কাজ করা হাজার হাজার মার্কিন কর্মীর স্বাস্থ্য সেবা ব্যবস্থা করা।

অ্যাপলের এই পরিকল্পনা নিয়ে সর্বপ্রথম খবর প্রকাশ করে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি। এ নিয়ে অ্যাপলকে অনুরোধ করা হলেও তাদের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে কোনো সাড়া দেওয়া হয়নি বলে উল্লেখ করা হয়েছে প্রযুক্তি সাইটটির প্রতিবেদনে।