সেই গুগলেই ডেটা রাখছে অ্যাপল

অপারেটিং সিস্টেম আর অ্যাপ স্টোর-প্লে স্টোর নিয়ে এই দুই প্রযুক্তি জায়ান্টের দ্বন্দ্বটা প্রকাশ্য। নিজেদের সেবা নিয়ে নিজস্ব আলাদা বাস্তুতন্ত্র গড়ে নিয়েছে অ্যাপল, প্রতিষ্ঠানের চাওয়া গ্রাহকদের অন্য কারও কোনো সেবা বা পণ্যের দ্বারস্থ হতে হবে না। কিন্তু সেই অ্যাপলই এবার নির্ভরশীল হয়ে পড়েছে গুগলের উপর।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2018, 01:06 PM
Updated : 27 Feb 2018, 01:06 PM

এই প্রথমবার নিজেদের আইক্লাউড সেবার ডেটা সংরক্ষণের জন্য প্রতিদ্বন্দ্বী গুগলের পাবলিক ক্লাউডের উপর নির্ভর করতে হচ্ছে অ্যাপলকে। নিজেদের ওয়েবসাইটে আইওএস সিকিউরিটি নিয়ে দেওয়া সর্বশেষ দলিলে এ কথা স্বীকার করেছে আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি।  

সোমবার মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে বলা হয়, “ক্লাউড অবকাঠামো ব্যবসায় অ্যামাজন আর মাইক্রোসফট-কে ধরতে গুগল-এর ক্লাউড যে ব্যবহার বাড়াচ্ছে, অ্যাপলের তথ্য প্রকাশ এর নতুন প্রমাণ।”

২০১৬ সালে গুগল ক্লাউডে আইক্লাউডের ডেটা সংরক্ষণ নিয়ে একাধিক প্রতিবেদন প্রকাশ হলেও, অ্যাপল কখনোই এ নিয়ে স্পষ্ট করে কিছু বলেনি বলে উল্লেখ করা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

মার্কিন সংবাদমাধ্যমটির প্রতিবেদনে আরও বলা হয়, “এই দলিলের ভাষা থেকে বোঝা যায় কয়েক বছর ধরে আইক্লাউড সেবাগুলো অ্যামাজন ওয়েব সার্ভিসেস আর মাইক্রোসফট অ্যাজিউর-এর ডেটা স্টোরেজ সিস্টেমগুলোতে রাখা হতো।”

সর্বশেষ আইওএস সিকিউরিটি দলিলে ব্যবহারকারীদেরকে হ্যাকড হওয়া থেকে বাঁচতে প্রযুক্তির অপশনগুলো নিয়ে বিস্তারিত ব্যাখ্যা দেওয়া হয়েছে। এতে অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, ছবি, নথি আর অন্যান্য ডেটা ব্যাকআপ-এর মতো আইক্লাউড ডেটা রাখতে গুগলের ক্লাউড কম্পিউটিং অবকাঠামো ব্যবহার করছে তারা। 

অন্যান্য কম্পিউটিং কাজের জন্যও অ্যাপল গুগলের উপর নির্ভর করছে কিনা তা নিয়ে কোনো ইঙ্গিত পাওয়া যায়নি।

গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম যখন বাজারে আসে তখন অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা ও তৎকালীন প্রধান নির্বাহী প্রয়াত স্টিভ জবস বলেছিলেন, “আমি অ্যান্ড্রয়েডকে ধ্বংস করে দেবো কারণ এটি একটি চোরাই পণ্য।” এই অন্যায়কে ঠিক করতে “প্রয়োজনে অ্যাপলের প্রতিটি ডলার খরচের” হুমকি সেসময় দিয়েছিলেন জবস। সে সময় গুগল-কে এমন হুমকি দিলেও এখন অ্যাপলকে ব্যবসায়ের জন্য গুগলের উপর নির্ভরশীল হতে হচ্ছে, আইএএনএস-এর প্রতিবেদনে এমনটাই বলা হয়।