সবচেয়ে বড় আইফোন আসছে এ বছর?

চলতি বছরের শেষভাগে নতুন তিন স্মার্টফোন উন্মোচনের প্রস্তুতি নিচ্ছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2018, 08:18 AM
Updated : 27 Feb 2018, 08:18 AM

এর মধ্যে একটি আইফোন হয়তো সবচেয়ে বড় আইফোনের তকমা লাগাবে। এর ডিসপ্লে হবে অ্যাপলের প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান স্যামসাংয়ের সর্বশেষ ফ্ল্যাগশিপ ফোনের চাইতে বড়, এই পণ্যগুলোর সঙ্গে সংশ্লিষ্ট সূত্রের বরাতে সোমবার এমন খবর প্রকাশ করেছে ব্লুমবার্গ নিউজ। 

নতুন তিন আইফোনের মধ্যে একটি হবে বর্তমান আইফোন X-এর সমান আকারের। আইফোন X-এর কিছু মূল ফিচার যোগ করে এটি আইফোন X-এর চেয়ে কিছু কম দামে ছাড়া হবে।

বাজার গবেষণা প্রতিষ্ঠান আইডিসি’র তথ্যমতে ২০১৭ সালে বিশ্বব্যাপী স্মার্টফোন বাজারে বিক্রি ০.১ শতাংশ কমে যায়। বাজারের দুই শীর্ষ প্রতিষ্ঠান অ্যাপল আর স্যামসাংয়ের চালান বেড়েছে মাত্র ১.৯ আর ০.২ শতাংশ। বর্তমানে স্মার্টফোন বাজার ডিভাইসে পরিপূর্ণ। এমন অবস্থায় গ্রাহকদের আকৃষ্ট করতে স্মার্টফোন প্রতিষ্ঠানগুলো যখন নতুন নতুন ফিচার আনতে যখন জোর চেষ্টা চালাচ্ছে, ঠিক সে সময় কয়েক বছর আগে স্মার্টফোনের পর্দার আকার নিয়ে থাকা লড়াই নতুন করে উস্কে দিতে পারে এই আইফোনগুলো-- এমনটাই বলা হয়েছে রয়টার্সের প্রতিবেদনে। 

আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি ইতোমধ্যে সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে উৎপাদন নিয়ে পরীক্ষা চালাচ্ছে আর চলতি বছর শরতে নতুন আইফোনগুলো আনার আশা করছে। তবে, প্রতিষ্ঠানটির পরিকল্পনা এখনও বদলে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলেও ব্লুমবার্গ-এর প্রতিবেদনে বলা হয়। 

এ নিয়ে মার্কিন টেক জায়ান্টটির পক্ষ থেকে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানানো হয়েছে।

ব্লুমবার্গ-এর প্রতিবেদনে আরও বলা হয়, সবচেয়ে বড় আইফোনটির পর্দার আকার ৬.৫ ইঞ্চির কাছাকাছি হতে পারে। সোমবার উন্মোচন করা স্যামসাং গ্যালাক্সি এস৯ প্লাস-এর পর্দার আকার হচ্ছে ৬.২ ইঞ্চি আর স্যামসাং নোট ৮-এর পর্দার আকার ৬.৩ ইঞ্চি। স্যামসাংয়ের এই দুই ফ্ল্যাগশিপ স্মার্টফোনের তুলনায় আই আইফোনের পর্দার আকার বড় হবে বলেই ধারণা করা হচ্ছে।

প্রচলিতভাবে স্যামসাং তাদের নোট সিরিজের নতুন সংস্করণ শরতেই এনে থাকে। সে হিসেবে অ্যাপলের নতুন আইফোনগুলো বাজারে আসার প্রায় একই সময়ে স্যামসাংয়ের একটি বড় পর্দার ডিভাইস আসারও সম্ভাবনা রয়েছে।