এলো স্যামসাং গ্যালাক্সি এস৯ এবং এস৯ প্লাস

আগের ঘোষণা অনুযায়ী অবশেষে উন্মোচিত হয়েছে স্যামসাংয়ের সর্বশেষ ফ্ল্যাগশিপ স্মার্টফোন গ্যালাক্সি এস৯ এবং এস৯ প্লাস। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2018, 05:33 PM
Updated : 25 Feb 2018, 07:08 PM

স্পেনের বার্সেলোনায় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (এমডাব্লিউসি)-এর মঞ্চে শুরুতেই আসেন দক্ষিণ কোরীয় ইলেকট্রনিকস জায়ান্টটির মোবাইল বিভাগের প্রধান ডিজে কোহ। “আজকের অসম্ভব ধারণাগুলোকে বাস্তবে নিয়ে আসতে স্যামসাং জোরদার কাজ করছে”- এমনটাই ছিল তার ভাষ্য। এর কিছুক্ষণ পর তিনি উন্মোচন করেন নতুন স্মার্টফোনদুটি।

এরই মধ্যে টুইটারের স্যামসাংয়ের পক্ষ থেকে জানানো হয়, গ্যালাক্সি এস৯ চারটি রঙে পাওয়া যাবে- মিডনাইট ব্ল্যাক, টাইটেনিয়াম গ্রে, মিডনাইট ব্লু এবং লাইলাক পারপল।  

ছবি- স্যামসাং

গ্যালাক্সি এস৯ আর এস৯ প্লাস স্মার্টফোনদুটিতে বাজারের সবচেয়ে উন্নত স্মার্টফোন ক্যামেরা ব্যবহার করা হয়েছে বলে জানান কোহ। এখন পর্যন্ত স্যামসাং গ্যালক্সি এস৯ স্মার্টফোনটিকে আগের বছরের ডিভাইসের মতোই লাগছিল। তাহলে নতুন এই স্মার্টফোনটি কেন কিনবেন ব্যবহারকারীরা? এই প্রশ্নের জবাব দিয়েছেন স্যামসাংয়ের পণ্য ব্যবস্থাপক জোনাথন ওং। একের পর এক ফাঁস হওয়া তথ্যের মধ্যে নতুন স্যামসাং স্মার্টফোনের ‘রিইমাজিনড’ ক্যামেরা ছিল আলোচনায়। ওং বলেন, এস৯-এর ক্যামেরায় রাখা হয়েছে দুটি অ্যাপারচার। এর ফলে ক্যামেরা আরও বেশি আলোক সংবেদনশীল হয়েছে। বাইরে একদম অন্ধকার বা অনেক বেশি আলো, যাই থাকুক না কেন ব্যবহারকারীদের জন্য ছবি তোলা এর মাধ্যমে আরও সহজ হয়েছে বলে দাবি করে প্রতিষ্ঠানটি।  

ছবি- স্যামসাং

ধীরগতির ভিডিও বানিয়ে ইউটিউবে ‘স্লো মো গাইজ’ নামের পরিচিত হওয়া গ্যাভ আর ড্যান এস৯-এ আনা স্লো মোশন ভিডিও ফিচার দিয়ে সেকেন্ডে ৯৬০ ফ্রেইমের একটি ভিডিও বানিয়েছেন। বড় পর্দায় এই ভিডিও দেখান ওং। একটি বিড়ালের অঙ্গভঙ্গি নিয়ে বানানো এই ভিডিও দেখানোর সময় ওং বলেন, “একটি বিড়ালের ভিডিও’র চেয়ে ভালো আর কী হতে পারে? দেখুন বিড়ালের অত্যন্ত ধীর গতির ভিডিও।”  

ইমোজি খাতে এবার নতুন কিছুই দেখালো স্যামসাং। ফেসিয়াল রিকগনিশন সেন্সর ব্যবহার করা এআর ইমোজি আনা হয়েছে নতুন স্মার্টফোনে। অ্যানিমোজি’র মতো এই ফিচার যে কোনো চরিত্রের নড়াচড়া নকল করতে পারে আর ক্যামেরা থেকে নেওয়া কোনো চেহারায় তা বসিয়ে দেখাতে পারে। ক্যামেরায় দেখানো চেহারার একটি কার্টুন রুপ বানিয়ে নেওয়া হয় এতে।

ছবি- স্যামসাং

ব্যবহারকারীরা যে কোনো জায়গায় এই ইমোজিগুলো ব্যবহার করতে পারবেন, শুধু যে এস৯ ব্যবহারকারীদের পাঠাতে পারবেন এমনটি নয়।

স্যামসাংয়ের স্মার্ট অ্যাসিস্ট্যান্ট-কে ফিরিয়ে আনা হয়েছে। গ্যালাক্সি এস৮-এ এর জায়গায় দেওয়া হয়েছিল বিক্সবি বাটন। এস৯-এ আবার আনা হয়েছে স্মার্ট অ্যাসিস্ট্যান্ট, এটি ছবি থেকে বস্তু শনাক্ত করতে পারে। এমনকি ভিনদেশে বিদেশী ভাষায় লেখায় মেনুও অনুবাদ করে দেওয়ার সক্ষমতা আছে এই অ্যাসিট্যান্ট-এর। 

মঞ্চে এলেন স্যামসাংয়ের অগমেন্টেড রিয়ালিটি বা এআর বিষয়ক প্রধান ইউই-সুক চাং। স্যামসাং নক্স নামের ফিচার ব্যবহার করে নতুন স্মার্টফোনদুটি কতোটা সুরক্ষিত তা জানালেন তিনি।

এক নজরে স্যামসাং এস৯ আর এস৯ প্লাস-এর স্পেসিফিকেশন-

বিশেষত্ব

এস৯

এস৯ প্লাস

পর্দার আকার

৫.৮ ইঞ্চি

৬.২ ইঞ্চি

স্মার্টফোনের আকার

১৪৭.৭*৬৮.৭*৮.৫ মি.মি.

১৫৮.১*৭৩.৮*৮.৫ মি.মি.

ক্যামেরা

পেছনে ১২ মেগাপিক্সেল, এফ ১.৫/২.৪, সামনে ৮ মেগাপিক্সেল

পেছনে ১২ মেগাপিক্সেল ডুয়াল লেন্স, এফ ১.৫/২.৪, সামনে ৮ মেগাপিক্সেল

র‍্যাম

৪জিবি

৬জিবি

প্রসেসর

এক্সিনস ৯৮১০

এক্সিনস ৯৮১০

স্টোরেজ

৬৪জিবি+৪০০জিবি মাইক্রোএসডি

১২৮জিবি+৪০০জিবি মাইক্রোএসডি

ভর

১৬৩ গ্রাম

১৮৯ গ্রাম