ঘোষণার অপেক্ষায় প্রথম ‘অ্যান্ড্রয়েড গো’ স্মার্টফোন

অপেক্ষাকৃত নিম্নমানের স্পেসিফকেশনের স্মার্টফোনগুলোর জন্য সম্প্রতি অ্যান্ড্রয়েডের একটি বিশেষ সংস্করণ তৈরির চেষ্টা শুরু করেছে গুগল। ‘অ্যান্ড্রয়েড গো’ নামের এই সংস্করণচালিত প্রথম ডিভাইসগুলো চলতি মাসেই শুরু হতে যাওয়া মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস বা এমডাব্লিউসি-তে দেখানো হবে বলেও ঘোষণা দিয়েছে মার্কিন ওয়েব জায়ান্টটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2018, 10:48 AM
Updated : 25 Feb 2018, 10:48 AM

প্রথম অ্যান্ড্রয়েড গো সংস্করণ ব্যবহার করা স্মার্টফোন হিসেবে স্পেনের বার্সেলোনায় এমডাব্লিউসি-তে ‘অ্যালকাটেল ১এক্স’ নামের নতুন স্মার্টফোনের ঘোষণা দেবে স্মার্টফোন নির্মাতা ফরাসী প্রতিষ্ঠান অ্যালকাটেল। অ্যালকাটেল ১এক্স-এ রয়েছে কোয়াড-কোর মিডিয়াটেক প্রসেসর, ১জিবি র‍্যাম, ১৬জিবি স্টোরেজ আর ৫.৩ ইঞ্চির ৯৬০*৪৮০ ডিসপ্লে। মাইক্রোইউএসবি দিয়ে চার্জ দেওয়া যাবে ডিভাইসটি। 

২০১৭ সালের মে মাসে গুগল-এর ডেভেলপারদের সম্মেলন গুগল আই/ও-তে সর্বপ্রথম অ্যান্ড্রয়েড গো’র ঘোষণা দেওয়া হয়। এটি হচ্ছে অ্যান্ড্রয়েডের একটি সংস্করণ যা ৫১২এমবি বা ১জিবি র‍্যামের স্মার্টফোনগুলোর মতো সস্তা ও নিম্নমানের স্পেসিফিকেশনের ডিভাইসগুলোতে চলবে। সর্বশেষ অ্যান্ড্রয়েড ওরিও-এর অ্যান্ড্রয়েড গো সংস্করণ সে বছর ডিসেম্বরেই ডিভাইস নির্মাতা ও ডেভেলপারদের জন্য উন্মুক্ত করা হয়। এবার এই সংস্করণের অপারেটিং সিস্টেমচালিত ডিভাইস দেখা যাবে, এমনটাই বলা হয়েছে প্রযুক্তি সাইট ভার্জ-এর প্রতিবেদনে। 

অ্যান্ড্রয়েড গো সংস্করণ আর মূল অ্যান্ড্রয়েড সংস্করণের মধ্যে সবচেয়ে বড় পার্থক্য হচ্ছে, অ্যান্ড্রয়েড গো-তে গুগল অ্যাপগুলোর ‘গো’ সংস্করণ চলবে। গুগল অ্যাপ বলতে ইউটিউব, জিমেইল আর গুগল ম্যাপস-এর অ্যাপগুলোর কথা বলা হচ্ছে। অ্যাপগুলোর ‘গো’ সংস্করণ স্মার্টফোনের জায়গা ও ডেটা কম খরচ করবে।

আরও খবর-