উডুক্কু গাড়ি নিয়ে তর্কে মাস্ক-খাসরোশাহি

মাইক্রোব্লগিং সাইট টুইটারে উডুক্কু গাড়ি ধারণা নিয়ে প্রকাশ্য তর্কে জড়িয়েছেন প্রযুক্তি খাতের শীর্ষ দুই ব্যক্তি। একজন হচ্ছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান টেসলা’র প্রধান ইলন মাস্ক আর অন্যজন অ্যাপভিত্তিক পরিবহন সেবাদাতা মার্কিন প্রতিষ্ঠান উবার প্রধান দারা খাসরোশাহি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2018, 11:27 AM
Updated : 24 Feb 2018, 11:27 AM

নানা উদ্ভাবনী ধারণার জন্মদাতা মার্কিন প্রকৌশলী ও ধনকুবের মাস্ক উডুক্কু গাড়ি নিয়ে না ভেবে ওয়াশিংটন ডি.সি. আর নিউ ইয়র্ক-কে যুক্ত করে হাইপারলুপ পরিবহন ব্যবস্থায় কেন বেশি মন দিচ্ছেন- এমনটা জানতে চেয়েছিলেন খাসরোশাহি। উবার প্রধানের পক্ষ থেকে টুইটারে আনিরবান ঘোষাল নামের এক সাংবাদিক প্রশ্নটি ছুঁড়ে দেন। প্রশ্নের জবাবে উডুক্কু গাড়িকে ড্রোনের সঙ্গে তুলনা করে মাস্ক বলেন, উডুক্কু গাড়ি ড্রোনের চেয়ে “১০০০ গুণ বড় আর বেশি শব্দ করে।”-খবর মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র।

ছবি- টুইটার

নিজের টুইটে মাস্ক বলেন, “আপনি যদি আপনার বাড়ির উপরে ড্রোন দেখতে ভালোবাসেন, তখন আপনি অনেক বেশি সংখ্যক ‘গাড়ি’ আপনার মাথার উপর দিয়ে উড়ছে এই বিষয়টিও ভালোবাসবেন। আর এগুলো ১০০০ গুণ বড় ও বেশি শব্দ করে, আর এগুলো মাটি নামার সময় আশপাশে আটকানো নেই এমন বস্তুগুলো উড়িয়ে দেয়।”

উডুক্কু ট্যাক্সি’র একটি প্রকল্প নিয়ে ইতোমধ্যে কাজ করছে উবার। এজন্য এয়ার ট্রাফিক কনট্রোল সিস্টেম বানাতে মহাকাশ গবেষণা সংস্থা নাসা’র সঙ্গে চুক্তি করেছে তারা।

মাস্ক-এর জবাবের পাল্টা জবাবও দিয়েছেন খাসরোশাহি। তিনি বলেন, “চ্যালেঞ্জ গ্রহণ করলাম। উন্নত ব্যাটারি প্রযুক্তি (ইলন মাস্ক-কে ধন্যবাদ) আর একাধিক ছোট রোটর আরও বেশি কার্যকরী হবে আর শব্দ ও পরিবেশ দূষণ এড়াবে।”