ভুয়া সংবাদ শনাক্তে সাহায্য করবে গেইম

অনলাইনে কীভাবে ছড়ায় ভুয়া সংবাদ আর ষড়যন্ত্র তত্ত্ব?- এই প্রশ্নের জবাব বুঝতে সহায়তার উদ্দেশ্যে যুক্তরাজের ইউনিভার্সিটি অফ কেমব্রিজ-এ নতুন একটি গেইম বানানো হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2018, 03:41 PM
Updated : 23 Feb 2018, 03:41 PM

‘ব্যাড নিউজ’ নামের এই গেইম গেইমারকে একটি সামাজিক মাধ্যম বানাতে দেয়। এতে জ্বালাময়ী শিরোনাম আর ছবি বাছাই করে তা কাল্পনিক ভক্তদের সঙ্গে শেয়ারের সুযোগ দেওয়া হয়।

গেইমটিতে তারকা ব্যক্তিত্বের রূপ নেওয়া আর ভুল তথ্য ছড়ানোর মাধ্যমে অর্জন বাড়ে গেইমারদের,খবর বিবিসি’র।

নির্মাতারা বলেছেন, তারা চান এই গেইমটি ভুয়া সংবাদের বিরুদ্ধে ‘প্রতিষেধক’ হয়ে উঠবে। ইউনভার্সিটি অফ কেমব্রিজ সোশাল ডিসিশান-মেকিং ল্যাবরেটরি-এর পরিচালক ড. স্যান্ডার ফন ডার লিনডেন বলেন, “এই কৌশলগুলো বাইরে রয়েছে, এগুলো বাস্তবে মানুষ ব্যবহার করছেন।”

“আমরা যা করার চেষ্টা করছি তা হচ্ছে কীভাবে এগুলো শনাক্ত করা যায়, কীভাবে চিহ্নিত করা যায় আর কীভাবে এগুলোর মাধ্যমে প্রভাবিত না হয়ে থাকা যায়- এই কৌশলগুলো আসলে কী তা নিয়ে আলোকপাত করা ও সহজ করা।”

অনলাইনে কীভাবে ভুয়া সংবাদ ছড়ানো যায় তা নিয়ে মানুষকে শেখানোর মাধ্যমে এই গেইম মানুষকে বাস্তবে ব্যবহৃত এই কৌশলগুলো শনাক্ত করতে সহায়তা করবে বলে জানিয়েছেন ড. লিনডেন। তিনি বলেন, “আপনি যদি একটি জাদু দেখানোর অনুষ্ঠানে যান আর জাদু দেখেন, কৌশলগুলো কীভাবে কাজ করে তা না জানলে প্রথমে আপনি ধোঁকা খাবেন। কিন্তু জাদুকর যদি আপনার কাছে কৌশলগুলো ব্যাখ্যা করেন, পরের বার আপনি আর ধোঁকা খাবেন না।”