স্মার্টফোন দিয়েই গাড়ি চালালো হুয়াওয়ে

বুদ্ধিমত্তাসম্পন্ন স্মার্টফোন দিয়েই চালানো যাবে স্বচালিত গাড়ির জন্য এমন প্রযুক্তি বানিয়েছে হুয়াওয়ে। স্মার্টফোনের এই প্রযুক্তি রাস্তার বস্তু শণাক্তকরণের পাশাপাশি সেগুলো এড়িয়ে চলার সিদ্ধান্ত দিতে পারবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2018, 09:45 AM
Updated : 23 Feb 2018, 09:45 AM

নতুন এই প্রযুক্তির একটি ভিডিও প্রকাশ করেছে স্মার্টফোন নির্মাতা চীনা প্রতিষ্ঠানটি। পোর্শ পানামেরা মডেলের একটি গাড়িকে চালিয়েছে  হুয়াওয়ে’র ফ্ল্যাগশিপ ডিভাইস মেইট ১০ প্রো। ‘আশপাশের পরিবেশ বুঝতে’ পারে এই কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক স্মার্টফোন-- খবর ইকোনোমিক টাইমস-এর।

প্রতিষ্ঠানের এই ‘রোডরিডার’ প্রকল্প নিয়ে হুয়াওয়ে ইউরোপের প্রধান বিপণন কর্মকর্তা অ্যান্ড্রু গ্যারিহি বলেন, “বস্তু শণাক্তকরণে আমাদের স্মার্টফোন এখনই অসাধারণ। আমরা দেখতে চেয়েছি কম সময়ের মধ্যে এটিকে গাড়ি চালানো শেখানোর পাশাপাশি এআইয়ের ক্ষমতা দিয়ে নির্দিষ্ট কিছু বস্তু দেখানো এবং সেগুলো এড়িয়ে চলা শেখাতে পারি কি-না।”

নতুন এই প্রযুক্তির পরীক্ষায় দেখা গেছে রাস্তার মধ্যে বসে থাকা একটি কুকরকে শনাক্ত করতে পেরেছে গাড়ি এবং তা এড়িয়ে গেছে। খাবার, পোষা প্রাণী, প্রাকৃতিক দৃশ্য এবং অন্যান্য বস্তুর মধ্যে পার্থক্য বুঝতে পারে মেইট ১০ প্রো-এর ক্যামেরা অ্যাপ।

২৬ ফেব্রুয়ারি থেকে স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিতব্য মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস-এ এই ‘রোডরিডার’ প্রকল্প দেখাবে হুয়াওয়ে।