দরজা খুলতে বাধা পেল রোবট কুকুর!

রোবটকে দরজা খুলতে বাধা দিয়েছেন এক নির্মাতা। প্রথমে রোবটটিকে হকি স্টিক দিয়ে বাধা দেওয়া হয়। এতে ব্যর্থ হওয়ায় দরজা আটকে ধরেন ওই নির্মাতা। তাতেও রোবটকে আটকাতে পারেননি তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2018, 10:22 AM
Updated : 21 Feb 2018, 10:53 AM

‘স্পটমিনি’ নামে নতুন কুকুর রোবট বানিয়েছে বস্টন ডায়নামিকস। সম্প্রতি রোবটটির একটি ভিডিও পোস্ট করেছে প্রতিষ্ঠানটি, আর সেখানেই দেখা গেছে এই কাণ্ড।

এর আগে পোস্ট করা ভিডিওতে দেখা গিয়েছিল মানুষের মতো ঘরের দরজা খুলছে স্পটমিনি। আর দরজা খুলতে বাধা পেলে রোবট কী করে সেটি দেখানোর জন্যই এবার রোবটটির আরেকটি ভিডিও পোস্ট করেছে সফটব্যাংক মালিকানাধীন রোবট নির্মাতা প্রতিষ্ঠানটি।

দুবার বাধা দেওয়ার পর রোবটটিকে পেছন থেকে টেনে ধরেন ওই নির্মাতা। কিন্তু তাতেও রোবটকে দরজা খুলতে আটকানো যায়নি-- খবর প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ-এর।

সব ধরনের বাধার পর রোবটটিকে যখন ছেড়ে দেওয়া হয় তখন সফলভাবেই দরজা খুলতে পেরেছে স্পটমিনি।

ভিডিওর বর্ণনায় বস্টন ডায়নামিকস-এর পক্ষ থেকে বলা হয়, “এই পরীক্ষামূলক ভিডিওর উদ্দেশ্য রোবটকে বিরক্ত বা আঘাত করা নয়, যা নিশ্চিতভাবেই ঠিক আছে।”

আড়াই ফুট উঁচু এই রোবটের ওজন প্রায় ৬৬ পাউন্ড বা ৩০ কেজি। ৩-ডি ভিশন প্রযুক্তির মাধ্যমে দেখতে পারে রোবটটি। এতে মোট ১৭টি কব্জা রয়েছে বলে ওয়েবসাইটে জানিয়েছে নির্মাতা প্রতিষ্ঠানটি।

সাইটে বলা হয়, “স্পটমিনি হলো একটি চার পায়ের ছোট রোবট যা অফিস বা বাসায় আরামে রাখা যায়।”

একবার পূর্ণ চার্জে ৯০ মিনিট চলবে এটি। আর রোবটটিকে প্রতিষ্ঠানের সবচেয়ে নীরব রোবট বলে দাবি করেছে বস্টন ডায়নামিকস।