এলো ‘মাইক্রোসফট কাইজালা’র বাংলা সংস্করণ

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনে ‘মাইক্রোসফট কাইজালা’র বাংলা সংস্করণ উন্মোচন করেছে মাইক্রোসফট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2018, 01:06 PM
Updated : 20 Feb 2018, 01:06 PM

পরীক্ষামূলক প্রকল্প হিসেবে কাইজালা মোবাইল অ্যাপটি একটি বড় গ্রুপের কর্ম ব্যবস্থাপনায় যোগাযোগ এবং রিপোর্টিং ও বিশ্লেষণের জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে। বিশেষ করে, উদীয়মান বাজারে ইন্টেলিজেন্ট ক্লাউড ও ইন্টেলিজেন্ট এজের উপযোগিতার সম্পূর্ণ ব্যবহারে কাইজালা ডিজাইন করা হয়েছে বলে মাইক্রোসফট-এর পক্ষ থেকে বলা হয়।

অ্যাপটিতে আছে চ্যাট ইউজার ইন্টারফেইস। এর মাধ্যমে ৫০ লাখ পর্যন্ত অংশগ্রহনকারী একটি গ্রুপে যোগ দেওয়ার সুযোগ পাবেন। বাংলাদেশে প্রধানমন্ত্রীর কার্যালয় ইতোমধ্যেই পরীক্ষামূলক প্রকল্পসমূহে মাইক্রোসফট কাইজালা ব্যবহার শুরু করা হয়েছে বলে প্রতিষ্ঠানটির বিবৃতিতে উল্লেখ করা হয়।

এ নিয়ে মাইক্রোসফটের অফিস প্রোডাক্ট গ্রুপের করপোরেট ভাইস প্রেসিডেন্ট রাজিব কুমার বলেন, “ডিজিটাল রূপান্তর এবং ভাষার ক্ষেত্রে প্রতিবন্ধকতা দূর করে সরকারের ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নের মাধ্যমে দেশের অর্থনৈতিক সুযোগ ও সম্ভাবনার কথা ভেবে বাংলাদেশের জন্য কাইজালা অ্যাপটির বাংলা সংস্করণ বিশেষভাবে স্থানীয়করণ করা হয়েছে।” মাইক্রোসফট বাংলাদেশ, নেপাল, ভুটান ও লাওসের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির বলেন, “বাংলাদেশে ১৬ কোটি বাংলা ভাষাভাষী রয়েছে তাই, স্থানীয় ভাষায় কাইজালার পরীক্ষামূলক বাস্তবায়ন ভাষার প্রতিবন্ধকতা দূর করে ডিজিটাল মাধ্যমের সুযোগের বিস্তৃতি ঘটাবে।”

অ্যাপটি আইওএস ও অ্যান্ড্রয়েড উভয় প্ল্যাটফর্মেই বাংলায় পাওয়া যাচ্ছে।