ড্রোন বাঁচাতে গিয়ে বিধ্বস্ত  হলো হেলিকপ্টার

ভোক্তা ব্যবহৃত একটি ড্রোনের সঙ্গে সংঘর্ষ এড়াতে দিক বদলের পর বিধ্বস্ত হয়েছে একটি হেলিকপ্টার। যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলাইনা’র এ ঘটনায় তদন্ত শুরু করা হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2018, 11:40 AM
Updated : 20 Feb 2018, 11:40 AM

পুলিশের বরাতে স্থানীয় সংবাদপত্র চার্লসটন পোস্ট অ্যান্ড কুরিয়ায়-এর প্রতিবেদনে বলা হয়েছে, একজন শিক্ষানবিশ ওই এলাকার ডেনিয়েল আইল্যান্ড-এ গাছগুলোর ১৫ মিটার উপর দিয়ে হেলিকপ্টার চালানোর অনুশীলন করছিলেন। এমন সময় তিনি দেখেন তাদের দিকে একটি কোয়াডকপ্টার উড়ে আসছে। সঙ্গে সঙ্গে হেলিকপ্টারের নিয়ন্ত্রণ নেন প্রশিক্ষক। কিন্তু হেলিকপ্টারের লেজের রোটর একটি গাছকে আঘাত করে। এর ফলে হেলিকপ্টারটি মাটিতে পড়ে এর এক পাশে কাত হয়ে যায়।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেইফটি বোর্ড-এর পক্ষ থেকে বলা হয়, চালকের দেওয়া প্রতিবেদন “তারা এখনও আলাদাভাবে যাচাই করেনি।”

হেলিকপ্টারের সঙ্গে ধাক্কা লাগা ড্রোনটি একটি ডিজেআই ফ্যানটম ছিল বলে ধারণা করা হচ্ছে, খবর বিবিসি’র। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, “ডিজেআই এই ঘটনা সম্পর্কে আরও জানতে চেষ্টা করছে আর তারা তদন্তকারীদের সহায়তা করতে প্রস্তুত।” প্রতিষ্ঠানটি বলে, প্রচলিত আকাশযানগুলোকে ‘এড়িয়ে চলা’ নিশ্চিত করতে ড্রোন মালিকদের সহায়তাও করে তারা।  

যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন-ও (এফএএ) এই ঘটনায় তদন্ত শুরু করেছে।