বন্ধ হচ্ছে উইকিপিডিয়া জিরো

মোবাইল ডিভাইস থেকে কোনো ডেটা চার্জ ছাড়াই তথ্য দেখার সেবা বন্ধ করতে যাচ্ছে উইকিপিডিয়া।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2018, 11:16 AM
Updated : 19 Feb 2018, 11:16 AM

সবার তথ্য অধিকার পূরণে আশা নিয়ে ২০১২ সালে ‘উইকিপিডিয়া জিরো’ নামের প্রকল্প শুরু করেছিল অনলাইন এনসাইক্লোপিডিয়া সাইট উইকিপিডিয়ার মালিক প্রতিষ্ঠান উইকিমিডিয়া ফাউন্ডেশন। এই প্রকল্পের মূল ধারণাটি হচ্ছে- উন্নয়নশীল দেশগুলোতে টেলিযোগাযোগ সেবাদাতা প্রতিষ্ঠানগুলো অধিবাসীদের কোনো ডেটা চার্জ ছাড়াই উইকিপিডিয়া’র তথ্য দেখার সুযোগ দেবে। কিন্তু এবার ২০১৮ সালের মধ্যে এই প্রকল্প বন্ধের পরিকল্পনা করেছে সংস্থাটি।    

প্রযুক্তি সাইট এনগ্যাজেট-এর এক প্রতিবেদনে বলা হয়, উইকিমিডিয়া টেলিযোগাযোগ সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে নতুন চুক্তি করা বন্ধ করে দিয়েছে। সেই সঙ্গে সময়ের সঙ্গে বর্তমান চুক্তিগুলো শেষ হয়ে যাবে। 

এই প্রকল্প কেন বন্ধ হচ্ছে? এ নিয়ে কিছু কারণ উল্লেখ করেছে উইকিমিডিয়া। এগুলোর মধ্যে একটি হচ্ছে কম জানাশোনা। উন্নয়নশীল দেশগুলোর অধিবাসীরা উত্তর আমেরিকা আর ইউরোপের লোকদের মতো উইকিপিডিয়া সম্পর্কে ততোটা অবগত নন।

এ ছাড়াও শেষ কয়েক বছরে মোবাইল ফোনে ডেটা ব্যবহারের খরচ কমে গেছে। এ কারণে অনেক ব্যবহারকারী কোনো বিশেষ ছাড় ছাড়াই উইকিপিডিয়া ব্রাউজ করতে পারছেন, তাদের জন্য জিরো প্রকল্পটি হয়তো অতোটা আকর্ষণীয় নয়।