সুইফটে হ্যাকিংয়ের শিকার ভারতীয় ব্যাংক

সাইবার আক্রমণের শিকার হয়েছে ভারতের সিটি ইউনিয়ন ব্যাংক। ‘সাইবার অপরাধীরা’ সিস্টেমের নাগাল পেয়েছে বলে রোববার জানিয়েছেন ব্যাংকটির প্রধান নির্বাহী।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2018, 09:40 AM
Updated : 19 Feb 2018, 09:40 AM

ব্যাংক কর্তৃপক্ষের দেওয়া তথ্যমতে, এই সাইবার আক্রমণে বিশ্বব্যাপী ব্যাংকগুলোর অর্থ লেনদেনের প্লাটফর্ম সুইফটের মাধ্যমে ব্যাংকটি থেকে তিনটি অননুমোদিত লেনদেনে ২০ লাখ ডলার পাঠানো হয়েছে।

শনিবার তিনটি ‘জাল লেনদেন’ শনাক্ত করার তথ্য প্রকাশ কর ব্যাংকটি। এরপরই এই সাইবার আক্রমণের বিষয়টি সামনে আসে। এই তিনটি লেনদেনে দুবাই, তুরস্ক আর চীনের অ্যাকাউন্টে অর্থ পাঠানো হয়েছে।

এই ঘটনাকে একাধিক দেশকে নিয়ে একটি ‘ষড়যন্ত্র’ হিসেবে আখ্যা দিয়েছেন ব্যাংকটির প্রধান নির্বাহী এন. কামাকোদি। কীভাবে এই আক্রমণ ঘটলো তা দেখতে ব্যাংকটি এখনও তদন্ত চালাচ্ছে বলেও জানান তিনি। ফোনে এক সাক্ষাৎকারে তিনি রয়টার্স-কে বলেন, “এটি মূলত আন্তর্জাতিক সাইবার অপরাধীদের করা একটি সাইবার আক্রমণ।”

এই আক্রমণে “এখন পর্যন্ত অভ্যন্তরীণ কোনো কর্মীর জড়িত থাকার কোনো প্রমাণ মেলেনি” বলেও জানান কামাকোদি। তবে তিনি বলেন, “আমরা অনেকটা নিশ্চিত যে, অ্যাকাউন্টধারীরা এই ষড়যন্ত্রের অংশ।”

চলতি সপ্তাহের শুরুতেই ভারতের পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক এক ঘোষণায় জানায়, তারা ১৭০ কোটি ডলার জালিয়াতির শিকার হয়েছে। এই জালিয়াতিতে ব্যাংক কর্মীরা অননুমোদিত ঋণ দেওয়ার বিষয়টি যুক্ত বলে সন্দেহ প্রকাশ করা হয়।

শনিবার সিটি ইউনিয়ন ব্যাংকটি জানায়, তারা তিনটি লেনদেনের মধ্যে একটি বন্ধ করতে সক্ষম হয়েছেন। এই লেনদেনে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক-এর নিউ ইয়র্কের একটি অ্যাকাউন্টের মাধ্যমে দুবাইভিত্তিক একটি ব্যাংকের অ্যাকাউন্টে পাঁচ লাখ ডলার পাঠানো হয়েছিল। 

আরেকটি লেনদেনে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের ফ্র্যাংকফুটের একটি অ্যাকাউন্টের মাধ্যমে তুর্কি একটি অ্যাকাউন্টে তিন লাখ ইউরো বা ৩,৭২,১৫০ ডলার পাঠানো হয়। তবে তুর্কি ব্যাংকটি এই লেনদেন সম্পন্ন হওয়ার আগেই তা বন্ধ করে দিয়েছে।

তৃতীয় লেনদেনে ব্যাংক অফ আমেরিকা’র নিউ ইয়র্কের একটি অ্যাকাউন্টের মাধ্যমে চীনা একটি ব্যাংকে ১০ লাখ ডলার পাঠানো হয়। চীনা ব্যাংকটি নাম ঝেইজ্যাং রুরাল ক্রেডিট কোঅপারেটিভ ইউনিয়ন বলে রোববার জানিয়েছেন কামাকোদি।

আরও খবর-