দক্ষিণপূর্ব এশিয়ার ব্যবসা বেচছে উবার

দক্ষিণপূর্ব এশিয়ার ব্যবসা বেচার প্রস্তুতি নিচ্ছে অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং প্রতিষ্ঠান উবার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2018, 10:05 AM
Updated : 26 March 2018, 06:52 AM

রাইড সেবাদাতা প্রতিষ্ঠানটির সঙ্গে সিঙ্গাপুরভিত্তিক গ্র্যাব-এর চুক্তির কথা চলছে, বিষয়টির সঙ্গে জড়িত দুই ব্যক্তির বরাত দিয়ে এমনটা জানিয়েছে মার্কিন সাইট সিএনবিসি।

এখন পর্যন্ত এ বিষয়ে কোনো চুক্তি করা হয়নি। আর কবে নাগাদ চুক্তি করা হবে সেটিও স্পষ্ট নয়। ব্যবসা বিক্রি করলেও গ্র্যাব-এ উল্লেখযোগ্য পরিমাণ শেয়ার রাখবে উবার।

সম্প্রতি চতুর্থ প্রান্তিকের হিসাব প্রকাশ করেছে উবার। এই প্রান্তিকে লোকসানের পরিমাণ আগের প্রান্তিক থেকে কমিয়ে ১১০ কোটি ডলারে এনেছে প্রতিষ্ঠানটি। এর আগের প্রান্তিকে অ্যাপভিত্তিক পরিবহন সেবাদাতা মার্কিন প্রতিষ্ঠানটির লোকসান ছিল ১৪৬ কোটি ডলার।

উবারের লোকসান কমার এ খবর রয়টার্সকে জানিয়েছেন এই বিষয়ের সঙ্গে সংশ্লিষ্ট এক ব্যক্তি। তিনি বলেন, আগের প্রান্তিকের তুলনায় প্রতিষ্ঠানটি আয় ১১.৮ শতাংশ বেড়ে ২২০ কোটি ডলার হয়েছে। আগের প্রান্তিকে প্রতিষ্ঠানটির আয় ছিল ২০০ কোটি ডলার।

চলতি বছর জানুয়ারিতে উবার জাপানি প্রযুক্তি প্রতিষ্ঠান সফটব্যাংক-এর সঙ্গে একটি চুক্তি করেছে। এই চুক্তি অনুযায়ী অন্যান্য বিনিয়োগকারী আর জাপানি প্রতিষ্ঠানটি উবারের ১৭.৫ শতাংশ শেয়ার কিনে নিয়েছে। এ ছাড়াও উবারের তহবিলে যোগ হতে যাচ্ছে আরও ১৪০০ কোটি ডলার।

আগের প্রান্তিকের তুলনায় এই প্রান্তিকে প্রতিষ্ঠানটির পাওয়া মোট রাইড বুকিং ১৪ শতাংশ বেড়েছে।