বেলজিয়ামে নজরদারি থামাতে ফেইসবুককে আদেশ

ব্যবহারকারীদের অনুমতি ছাড়া তাদের উপর নজরদারি থামাতে ফেইসবুক-কে আদেশ দিয়েছে বেলজিয়ামের এক আদালত।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2018, 09:47 AM
Updated : 17 Feb 2018, 09:47 AM

এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি ব্যবহারকারীদের যে ডেটা সংগ্রহ করেছে তা অবৈধভাবে করা বলেও আদালতের রায়ে উল্লেখ করা হয়েছে। বেলজিয়ামের প্রাইভেসি পর্যবেক্ষরা বলেছেন, ফেইসবুক ট্র্যাকিং কোড বসানোর মাধ্যমে তাদের প্রাইভেসি আইন লঙ্ঘন করেছে। এই ট্র্যাকিং কোডগুলো বিভিন্ন থার্ড-পার্টি ওয়েবসাইটে বসানো হয়।   

এই রায়ের বিরুদ্ধে ফেইসবুক আপিল করবে বলে জানিয়েছে।

ফেইসবুক যদি এই নির্দেশনা মেনে না চলে তবে সামাজিক মাধ্যমটিকে প্রতিদিন আড়াই লাখ ইউরো জরিমানা গুণতে হবে বলে উল্লেখ করা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

আদালতের পক্ষ থেকে বলা হয়, বেলজিয়ামে মানুষের ইন্টারনেট ব্যবহারে নজরদারি করা ও ডেটা রেকর্ড করার রেওয়াজ ফেইসবুককে অবশ্যই বন্ধ করতে হবে। “এতদিন পর্যন্ত অবৈধভাবে নেওয়া সব ব্যক্তিগত তথ্য ফেইসবুককে অবশ্যই মুছে ফেলতে হবে”।   

ফেইসবুক আর প্রাইভেসি সুরক্ষা নিয়ে কাজ করা বেলজিয়ান কমিশন (সিপিপি)-এর মধ্যে চলা দীর্ঘদিনের দ্বন্দ্বে এটিই সর্বশেষ রায়।

২০১৫ সালে সিপিপি মানুষ কোন পেইজ ভিজিট করে, কোথায় কী ‘লাইক’ বা ‘শেয়ার’ দেয় তা নিয়ে ফেইসবুকের তথ্য সংগ্রহের বিরুদ্ধে অভিযোগ করে। সিপিপি এই মামলায় জয়ী হয়, ২০১৬ সালে আবার ফেইসবুকের পক্ষে রায় আসে। এবার রায় আবারও সিপিপি’র পক্ষে এলো। 

ফেইসবুক এই রায়ে ‘হতাশ’ বলে মন্তব্য করেছে।