হ্যাকিং: রাশিয়াকে দুষছে যুক্তরাজ্য

২০১৭ সালের এক সাইবার আক্রমণের জন্য রাশিয়ার দিকে আঙ্গুল তুলেছে যুক্তরাজ্য।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2018, 02:23 PM
Updated : 15 Feb 2018, 02:23 PM

বৃহস্পতিবার ব্রিটেন-এর পক্ষ থেকে বলা হয়, মস্কো এমন এক ভাইরাস ছড়িয়েছিল যা যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান রেকিট-বেনকিজারসহ ইউরোপের বিভিন্ন প্রতিষ্ঠানের ক্ষতি হয়। 

২০১৭ সালের জুনে ইউক্রেইনে ‘নটপেটইয়া’ নামে খ্যাত এই সাইবার আক্রমণ শুরু হয়। এই আক্রমণ বিশ্বজুড়ে বিভিন্ন সরকার ও ব্যবসায় প্রতিষ্ঠানগুলোর কম্পিউটার ক্ষতিগ্রস্থ হয়। এতে থেমে যায় একাধিক বন্দর, কারখানা আর অফিসের কার্যক্রম।

ব্রিটেনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে ওই আক্রমণ রুশ সামরিক বাহিনী থেকে শুরু হয়েছে। এক বিবৃতিতে মন্ত্রণালয়টির পক্ষ থেকে বলা হয়, “এ ধরনের ঘটনা নিয়ে প্রকাশ্যে বলা হচ্ছে যে যুক্তরাজ্য আর তার মিত্ররা এ ধরনের সাইবার কার্যক্রম সহ্য করবে না।”

এতে আরও বলা হয়, “অপরাধীদের কাজের ছদ্মবেশে এই আক্রমণ চালানো হয় কিন্তু এর মূল উদ্দেশ্য ছিল বিপর্যয় আনা। এই আক্রমণের প্রাথমিক লক্ষ্য ছিল ইউক্রেইনের আর্থিক, শক্তি ও সরকারি খাত। এর নির্বিচার ক্ষতি করার ধরন একে এত বেশি ছড়িয়ে দেয় যে, এর ফলে ইউরোপ আর রাশিয়ার অনেক ব্যবসায় প্রতিষ্ঠান আক্রান্ত হয়।”

এর আগে রাশিয়া নটপেটইয়া আক্রমণের পেছন তাদের হাত থাকার অভিযোগ অস্বীকার করেছে।

এই আক্রমণে শত শত কোটি পাউন্ড ক্ষতি হয় বলে উল্লেখ করা হয়েছে রয়টার্সের প্রতিবেদনে।

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রী গেভিন উইলিয়ামসন বলেন, এই আক্রমণ ছিল যুদ্ধের নতুন এক যুগের অংশ আর এর জবাব দিতে ব্রিটেনকে প্রস্তুত হতে হবে।