মাইক্রোসফটকে টপকালো অ্যামাজন

বাজার মূল্যের দিক থেকে প্রথমবারের মতো মাইক্রোসফটকে পেছনে ফেলেছে অ্যামাজন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2018, 07:56 AM
Updated : 15 Feb 2018, 07:56 AM

বুধবার দিন শেষে মার্কিন ই-কমার্স জায়ান্ট প্রতিষ্ঠানটির বাজার মূল্য দাঁড়িয়েছে ৭০২৫০ কোটি মার্কিন ডলারে, যেখানে মাইক্রোসফট-এর বাজার মূল্য ৬৯৯২০ ডলার, বলা হয়েছে সিএনবিসি’র প্রতিবেদনে।

বর্তমানে বাজার মূল্যের দিক থেকে অ্যামজনের সামনে রয়েছে অ্যাপল ও অ্যালফাবেট। আর চতুর্থ অবস্থানে থাকা মাইক্রোসফট-এর পরে রয়েছে চীনা প্রতিষ্ঠান টেনসেন্ট। আর ষষ্ঠ অবস্থানে রয়েছে ফেইসবুক। বাজার মূল্যে শীর্ষ ছয় প্রতিষ্ঠানের ছয়টিই এসেছে প্রযুক্তি খাত থেকে।

বুধবার অ্যামাজনের শেয়ার মূল্য ২.৬ শতাংশ বেড়ে ১৪৫১.০৫ মার্কিন ডলার হয়েছে। আর মাইক্রোসফটের শেয়ার মূল্য ১.৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৯০.৮১ ডলারে।

আগের বছর জুড়ে অ্যামাজনের শেয়ার মূল্য বেড়েছে ৭৩ শতাংশ। ফলে মাইক্রোসফট সহ-প্রতিষ্ঠাতা বিল গেটসকে পেছনে ফেলে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হয়েছেন অ্যামাজন প্রধান জেফ বেজোস। আগের বছর মাইক্রোসফটের শেয়ার মূল্য বেড়েছে ৪১ শতাংশ।

সেবার দিক থেকে ভিন্ন মাইক্রোসফট ও অ্যামাজন। ই-কমার্স বাজারে প্রাধান্য ধরে রেখেছে অ্যামাজন। আর ডেস্কটপ সফটওয়্যারে শীর্ষে রয়েছে মাইক্রোসফট। কিন্তু এবার ক্লাউড ব্যবসায় সরাসরি প্রতিদ্বন্দ্বীতা করতে যাচ্ছে প্রতিষ্ঠান দু’টি।