‘সাংবাদিক নিয়োগ দেওয়া ফেইসবুকের কাজ নয়’

নিজেদের প্ল্যাটফর্মের কনটেন্টগুলোর জন্য সংবাদ সংস্থাগুলো থেকে লোক নিয়োগ দেওয়া ফেইসবুকের কাজ নয়- সংবাদ প্রকাশকদের উদ্দেশ্যে স্পষ্টভাষায় এমন কথা বলে দিয়েছেন সোশাল জায়ান্টটির এক শীর্ষ কর্মকর্তা। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2018, 05:50 PM
Updated : 14 Feb 2018, 05:50 PM

২০১৭ সালের ৬ জুন হেড অফ নিউজ পার্টনারশিপস হিসেবে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এর সাবেক কর্মী ক্যাম্পবেল ব্রাউন-কে নিয়োগ দেয় বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি। সে সময় ব্রাউন বলেছিলেন, “ফেইসবুকে সংবাদ সংস্থা আর সাংবাদিকদের আরও ঘনিষ্ঠ ও কার্যকরীভাবে কাজ করতে” তিনি সহায়তা করবেন। ওই সময় তিনি একটি পোস্টে তিনি বলেন, “আমি সরাসরি আমাদের অংশীদারদের সহায়তা করতে কাজ করব যাতে তারা বুঝতে পারেন ফেইসবুক কীভাবে তাদের সাংবাদিকতা পৌঁছানোর পরিসর বাড়াচ্ছে আর তাদের ব্যবসায়ে অবদান রাখছে।” ওই পোস্টটি এখন আর দেখা যাচ্ছে না বলে উল্লেখ করা হয়েছে প্রযুক্তি সাইট ভার্জ প্রতিবেদনে।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় আরেক প্রযুক্তি সাইট রিকোড আয়োজিত ‘কোড মিডিয়া ২০১৮’ সম্মেলনে সংবাদ নিয়ে ফেইসবুকের দায়িত্বের বিষয়ে কথা বলেছেন ব্রাউন। ‘ফেইসবুকে মানসম্পন্ন সংবাদ থাকা নিশ্চিত করাটা’ তার কাজ নয় বলে সাফ জানিয়ে দিয়েছেন তিনি।” ব্রাউন বলেন, “সংবাদ সংস্থাগুলো থেকে কর্মী এনে ফেইসবুকের কর্মী হিসেবে নিয়োগ দেওয়া আমার কাজ নয়।” 

আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়, ফেইসবুকে ব্রাজিলের সবচেয়ে বড় দৈনিক ফোলহা ডি সাও পাওলো’র অনুসারী সংখ্যা ৬০ লাখ। কিন্তু পত্রিকাটি ফেইসবুকে কোনো কনটেন্ট প্রকাশ করা বন্ধ করে দিয়েছে। এ নিয়ে মোটেও উদ্বিগ্ন নন ব্রাউন। “সত্যি কথা হলো এটি আমার কাছে বড় কোনো অবাক করা কিছু লাগেনি”- মন্তব্য তার। তিনি বলেন, “ফোলহা অনেকদিন ধরেই ফেইসবুকে নিয়মিত প্রকাশ করছে না। আর কোনো ক্ষেত্রেই তাদের প্রেরণা দেওয়া আমার কাজ নয়।”

ব্রাউন আরও বলেন, “ফেইসবুকে থাকতে চাওয়া প্রকাশকদের এমন ব্যবসায় মডেল আছে যা কাজ করে। যদি কেউ প্ল্যাটফর্মটিকে তাদের জন্য সঠিক মনে না করেন, তাদের ফেইসবুকে থাকা উচিৎ নয়।”

২০১৭ সালের অক্টোবরে ফেইসবুক নতুন একটি প্রোগ্রাম চালু করে যা প্রকাশকদেরকে ফেইসবুকে তাদের সংবাদ সাইটের জন্য গ্রাহক সেবা বিক্রি করতে দেয়। অনুষ্ঠানে ব্রাউন মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের সঙ্গে এক চুক্তির ঘোষণা দেন। এর মাধ্যমে ফেইসবুকের আইওএস অ্যাপেও এই সেবা শুরু হবে।

সম্প্রতি ফেইসবুক তাদের নিউজ ফিডে নতুন একটি আপডেট এনেছে। এর ফলে ব্যবহারকারীদের উপর সরাসরি প্রভাব রয়েছে আর তাদের আশপাশে কী ঘটছে তা জানাবে এমন স্থানীয় সংবাদকে প্রাধান্য দেওয়া হয়। 

ফেইসবুকের হেড অফ নিউজ প্রোডাক্ট অ্যালেক্স হার্ডিম্যান এবং ব্রাউন-এর মতে, যোগ্য প্রকাশকদের জন্য প্ল্যাটফর্মটিতে কোনো বাধা নেই। এর মানে হচ্ছে বড় স্থানীয় প্রকাশনাগুলো আর স্থানীয় খেলাধূলা, শিল্প ও মানুষের আগ্রহের প্রতিবেদন প্রকাশকারীরা লাভ পাবে।