মানুষের চেয়ে শত কোটি গুণ এগিয়ে এআই

মানুষের চেয়ে শত কোটি গুণ বেশি স্মার্ট হবে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)। এআইয়ের সঙ্গে তাল মেলাতে মানুষকে কম্পিউটারের সঙ্গে সংযুক্ত হতে হবে, মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি-কে এমনটাই বলেছেন এক ভবিষ্যতবাদী।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2018, 12:50 PM
Updated : 14 Feb 2018, 12:50 PM

দুবাইতে সিএনবিসি আয়োজিত ওয়ার্ল্ড গভর্নমেন্ট সামিট-এ কথা বলার সময় এমন মন্তব্য করেছেন ফিউচারিজোন-এর ইয়ান পিয়ারসন। এআই বিষয়ে টেসলা প্রধান ইলন মাস্ক-এর ধারণাকে সামনে রেখেই এমন মন্তব্য করেন তিনি।

“বাস্তবতা হচ্ছে মানুষের চেয়ে অনেক দূর এগিয়ে যেতে পারে এআই, এই মুহুর্তে এটি কয়েকশ’ কোটি গুণ স্মার্ট হতে পারে। তাই আমাদের এটা নিশ্চিত করা দরকার যে আমাদের এমন কিছু আছে যা দিয়ে আমরা তাল মেলাতে পারবো,” বলেন পিয়ারসন।

“এর থেকে রক্ষা পাওয়ার উপায় হলো এআইকে আপনার মস্তিষ্কের সঙ্গে যুক্ত করা যাতে আপনারও কম্পিউটারের মতো একই ধরনের আইকিউ থাকে। ইলন মাস্কের মতো আমিও মনে করি যে যতদিন পর্যন্ত মানুষের মস্তিষ্কের সঙ্গে সরাসরি যোগাযোগ আনা সম্ভব নয় ততদিন পর্যন্ত এ ধরনের সুপারহিউম্যান কম্পিউটার তৈরি নিরাপদ নয় এবং অনেক দূর যাওয়া উচিত নয়।”

ওয়ার্ল্ড গভর্নমেন্ট সামিট ২০১৭ তে এআইয়ের ক্ষমতা নিয়ে সতর্ক করেছিলেন মাস্ক। তিনি বলেন, আরও ক্ষমতাবান প্রযুক্তি আনতে মানুষ ও মেশিনের অবশ্যই একত্রিত হওয়া উচিত।

২০১৭ সালের ফেব্রুয়ারিতে মাস্ক বলেন, “আমি মনে করি সময়ের সঙ্গে আমরা বায়োলজিকাল ইন্টেলিজেন্স ও ডিজিটাল ইন্টেলিজেন্স-কে এক হতে দেখতে পারি।”

মঙ্গলবার পিয়ারসন বলেন, যে চাকুরিগুলোতে মানুষের দরকার নেই সেগুলো গায়েব হয়ে যাবে।

অন্যদিকে সোমবার শিক্ষাবিষয়ক স্টার্ট-আপ ইউডাসিটি প্রধান ও গুগলের স্বচালিত যানের একজন পথ প্রদর্শক সেবাস্টিয়ান থ্রুন বলেন, এআই আমাদেরকে “সুপারহিউম্যান কর্মীতে” রূপান্তর করবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক