হুয়াওয়ে-তে মানা মার্কিন গোয়েন্দা প্রধানদের

হুয়াওয়ে’র পণ্য বা সেবা না কিনতে মার্কিনিদের উৎসাহ দেবে যুক্তরাষ্ট্রে শীর্ষ ছয় গোয়েন্দা সংস্থা। মঙ্গলবার দেশটির সিনেট ইনটেলিজেন্স কমিটি-কে এ কথা জানান সংস্থাগুলোর প্রধানরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2018, 10:41 AM
Updated : 14 Feb 2018, 10:41 AM

এই ছয় জন্যের মধ্যে সিআইএ, এফবিআই এবং এনএসএ-এর প্রধান আর জাতীয় গোয়েন্দা বিভাগের পরিচালকও রয়েছেন। সরকারি কর্মচারি আর রাষ্ট্রীয় সংস্থাগুলোর বরাতে মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের প্রতিদ্বন্দ্বী স্মার্টফোন নির্মাতা চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে’র প্রতি তারা প্রথমবারের মতো অনাস্থা প্রকাশ করলেন বলে উল্লেখ করা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে। অনাস্থা প্রকাশ করা হয়েছে চীনা টেলিযোগাযোগ প্রতিষ্ঠান জেডটিই-এর বিরুদ্ধেও।

এই ছয় শীর্ষ কর্মকর্তাই বলেছেন, তারা চীনা প্রতিষ্ঠানগুলোর পণ্য ব্যবহার না করতে নাগরিকদের পরামর্শ দেবেন। 

এফবিআই পরিচালক ক্রিস রে’ বলেন, “আমাদের টেলিযোগাযোগ নেটওয়ার্কের ভেতরে আধিপত্য পেতে আমাদের মূল্যবোধগুলো মেনে চলে না, পাশাপাশি বিদেশি সরকারের কাছে নতজানু এমন প্রতিষ্ঠান বা সংস্থাগুলোকে সুযোগ দেওয়া নিয়ে আমরা গভীরভাবে উদ্বিগ্ন।”

“এটি আমাদের টেলিযোগাযোগ অবকাঠামোর উপর চাপ প্রয়োগ আর নিয়ন্ত্রণের ক্ষমতা প্রদান করে। এটি তথ্য হাতিয়ে নেওয়া বা ক্ষতিকর কোনো পরিবর্তন করা আর শনাক্ত করা হয়নি এমন গুপ্তচরবৃত্তি চালানোর ক্ষমতা দেয়।”

এমন অনাস্থা প্রকাশের জবাবে হুয়াওয়ে’র পক্ষ থেকে বলা হয়, তারা “আইসিটি খাতের অন্য কোনো বিক্রেতা প্রতিষ্ঠানের তুলনায় বেশি সাইবার ঝুঁকি আরোপ করে না।”

এক বিবৃতিতে প্রতিষ্ঠানটির এক মুখপাত্র বলেন, “যুক্তরাষ্ট্রের বাজারে হুয়াওয়ে’র ব্যবসায়কে বাধা দিতে মার্কিন সরকারের কিছু কার্যক্রম সম্পর্কে অবগত হয়েছি। হুয়াওয়ে বিশ্বব্যাপী ১৭০টি দেশের সরকার আর গ্রাহকদের আস্থা পেয়েছে।”

চীনা এই স্মার্টফোন প্রতিষ্ঠান মার্কিন বাজারে প্রবেশের চেষ্টা করছে। প্রথমে তারা টেলিযোগাযোগ প্রতিষ্ঠান এটিঅ্যান্ডটি’র সঙ্গে চুক্তি করতে যায় পরে তা বন্ধ হয়ে যায়। যদিও ওই সময় হুয়াওয়ে’র পক্ষ থেকে বলা হয় তারা তাও মার্কিন বাজারে তাদের স্মার্টফোন ছাড়বে।