লোকসান কমেছে উবারের

নিজেদের চতুর্থ প্রান্তিকের লোকসানের পরিমাণ আগের প্রান্তিক থেকে কমিয়ে ১১০ কোটি ডলারে এনেছে উবার। এর আগের প্রান্তিকে অ্যাপভিত্তিক পরিবহন সেবাদাতা মার্কিন প্রতিষ্ঠানটির লোকসান ছিল ১৪৬ কোটি ডলার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2018, 10:36 AM
Updated : 14 Feb 2018, 10:36 AM

উবারের লোকসান কমার এ খবর রয়টার্স-কে জানিয়েছেন এই ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট এক ব্যক্তি। তিনি বলেন, আগের প্রান্তিকের তুলনায় প্রতিষ্ঠানটি আয় ১১.৮ শতাংশ বেড়ে ২২০ কোটি ডলার হয়েছে। আগের প্রান্তিকে প্রতিষ্ঠানটির আয় ছিল ২০০ কোটি ডলার।

চলতি বছর জানুয়ারিতে উবার জাপানি প্রযুক্তি প্রতিষ্ঠান সফটব্যাংক-এর সঙ্গে একটি চুক্তি সম্পন্ন করেছে। এই চুক্তি অনুযায়ী অন্যান্য বিনিয়োগকারী আর জাপানি প্রতিষ্ঠানটি উবারের ১৭.৫ শতাংশ শেয়ার কিনে নিয়েছে। এছাড়াও উবারের তহবিলে যোগ হতে যাচ্ছে আরও ১৪০০ কোটি ডলার। 

আগের প্রান্তিকের তুলনায় এই প্রান্তিকে প্রতিষ্ঠানটির পাওয়া মোট রাইড বুকিং ১৪ শতাংশ বেড়েছে।

এ খবর প্রকাশের আগের সপ্তাহে উবার জানায়, তারা মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যালফাবেট-এর স্বচালিত গাড়ি বিভাগকে নিজেদের ২৪ কোটি ৫০ লাখ ডলার মূল্যের শেয়ার দেবে। ব্যবসায়িক গোপনীয়তা বিষয়ে করা এক মামলার মীমাংসায় এই শেয়ার দিতে রাজি হয়েছে উবার। এর মাধ্যমে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী দারা খাসরোশাহি প্রতিষ্ঠানটির সবচেয়ে বড় সমালোচনাগুলোর মধ্যে একটি এড়াতে পারবেন বলে রয়টার্স-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।