২০১৭-তে শতকোটি রুবল হারিয়েছে রুশ ব্যাংক খাত

২০১৭ সালে নিরাপত্তা পরীক্ষার টুল কোবাল্ট স্ট্রাইক ব্যবহার করে রুশ ব্যাংক খাত থেকে শতকোটিরও রুবলেরও বেশি হাতিয়ে নিয়ে গেছে হ্যাকাররা, মঙ্গলবার এ তথ্য জানিয়েছেন দেশটির কেন্দ্রীয় ব্যাংকের এক কর্মকর্তা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2018, 05:32 PM
Updated : 13 Feb 2018, 05:32 PM

এই অর্থের পরিমাণ ১.৭ কোটি ডলার বলে উল্লেখ করা হয় রয়টার্স-এর প্রতিবেদনে।

রুশ সমর্থন পাওয়া হ্যাকাররা মার্কিন যুক্তরাষ্ট্র আর ইউরোপকে হ্যাকিং কার্যক্রমের লক্ষ্য  হিসেবে নিয়েছে- এমন অভিযোগের মুখে সাইবার অপরাধ নিয়ে রাশিয়া কড়া নজরদারির মধ্যেই আছে। যদিও রাশিয়া বরাবরই এই অভিযোগ অস্বীকার করে আসছে। 

রাশিয়াও সাইবার আক্রমণের শিকার হচ্ছে আর তারা এর বিরুদ্ধে লড়াইয়ে যথাসাধ্য কাজ করছে এমনটা দেখাতে রুশ কর্তৃপক্ষ এখন চেষ্টা চালাচ্ছে- বলা হয়েছে রয়টার্সের প্রতিবেদনে।

রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর দিমিত্রি স্কোবেলকিন দেশটিতে অনুষ্ঠিত একটি তথ্য নিরাপত্তাবিষয়ক সম্মেলনে বলেন, ২০১৭ সালে কোবাল্ট স্ট্রাইক ব্যবহার করে চালানো ২১টি ‘আক্রমণের স্রোত’ ধরা পড়েছে। তিনি বলেন, “এই আক্রমণগুলোতে ২৪০টিরও বেশি সংগঠন আক্রান্ত হয়েছে, এর মধ্যে ২১টি সফল আক্রমণ ছিল। হাতিয়ে নেওয়া অর্থের পরিমাণ ছিল শতকোটির রুবল-এরও বেশি।”

কোবাল্ট স্ট্রাইক হচ্ছে একটি নিরাপত্তা টুল, যা প্রতিষ্ঠানগুলোর সাইবার প্রতিরক্ষা সক্ষমতা নিয়ে পরীক্ষা চালাতে ব্যবহৃত হয়।

২০১৬ সালের ডজনেরও বেশি দেশে এই টুল ব্যবহার করে অর্থ উত্তোলনের মেশিনগুলোতে সাইবার আক্রমণ চালায় একটি হ্যাকার দল। এই দলটি ‘কোবাল্ট’ নামে পরিচিত। এই আক্রমণে ক্ষতিকর সফটওয়্যার ব্যবহার করে এটিএম মেশিনগুলো থেকে অর্থ উত্তোলন করা হয়। স্কোবেলকিন বলেন, ২০১৭ সালে কোবাল্ট হ্যাকিং দলের লক্ষ্যে পরিণত হয়েছে এমন চার শতাধিক সংগঠনকে রুশ কেন্দ্রীয় ব্যাংক সতর্কবার্তা পাঠিয়েছে।