এইচপি’র ল্যাপটপে ওয়েবক্যাম কভার

বুধবার নতুন কিছু মনিটর ও ল্যাপটপ-এর ঘোষণা দিয়েছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান এইচপি। তবে, এক্ষেত্রে মজার বিষয় হচ্ছে প্রতিষ্ঠানটি নতুন ল্যাপটপগুলোর ওয়েবক্যামগুলোতে একটি করে ওয়েবক্যাম কভার রাখা হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2018, 09:07 AM
Updated : 9 Feb 2018, 09:07 AM

ধাতব এই কভারের মাধ্যমে ব্যবহারকারী নিশ্চিত করতে পারবেন যে, অব্যবহৃত অবস্থায় কেউ এই ক্যামেরা দিয়ে তার উপর নজরদারি চালাতে পারছেন না- বলা হয়েছে প্রযুক্তি সাইট ভার্জ-এর প্রতিবেদনে।

নতুন এই ওয়েবক্যাম কভার এইচপি’র এলিটবুক সিরিজের সর্বশেষ কিছু সংস্করণে দেখা যাবে। পঞ্চম প্রজন্মের এলিটবুক ৮৩০, ৮৪০ আর ৮৫০- এই ল্যাপটপগুলো আগের কনফিগারেশনের সঙ্গেই একটি ওয়েবক্যাম কভার নিয়ে আসবে।

এইচপি ছাড়া অন্যান্য প্রতিষ্ঠানও তাদের পণ্যে ওয়েবক্যাম কভার যুক্ত করেছে। কম্পিউটার নির্মাতা চীনা প্রতিষ্ঠান লেনোভো সম্প্রতি তাদের থিংকপ্যাড সিরিজের কিছু ল্যাপটপে এই কভার যোগ করেছে। তবে, এইচপি এই প্রথমবারের মতো এই ফিচার আনলো।

এলিটবুক সিরিজে আরও কিছু আপগ্রেডও আনা হয়েছে। বেজেল আগের চেয়ে কিছুটা চিকন করা হয়েছে। ১৪ ইঞ্চি মডেল বা ৮৪০ ল্যাপটপটিতে এখন আলাদা গ্রাফিক্স-এর সুযোগ রয়েছে। এর আগে এই সুবিধা শুধু ১৫ ইঞ্চির মডেল বা ৮৫০-তে ছিল। ল্যাপটপগুলোতে ব্যবহৃত ইনটেল প্রসেসর অষ্টম প্রজন্মে উন্নত করা হয়েছে। 

এলিটবুক ছাড়াও এন্ট্রি-লেভেলের ওয়ার্কস্টেশন ল্যাপটপগুলোও উন্নত করেছে এইচপি। জেডবুক ১৪ইউ আর ১৫ইউ-এর নকশাতে কিছুটা বদল আনা হয়েছে। ১৪ ইঞ্চি মডেলটি এত চিকন করা হয়েছে যে একে ‘বিশ্বের সবচেয়ে পাতলা মোবাইল ওয়ার্কস্টেশন’ বলা যাবে বলে প্রতিবেদনে মন্তব্য করা হয়েছে।

এর আগে অব্যবহৃত ওয়েবক্যাম দিয়ে ব্যবহারকারীদের উপর নজরদারি চালানো হতে পারে বিভিন্ন সময় আশংকা প্রকাশ পায়। ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ-এর এক ছবিতে তার ল্যাপটপের ওয়েবক্যাম ঢেকে রাখা দেখা গেলে এ নিয়ে আলোচনার ঝড় উঠেছিল।

রিলেটেড খবর