স্মার্ট গ্লাস পরে চেহারা মিলাচ্ছে চীনা পুলিশ

হেনান প্রদেশের রাজধানী ঝেংঝোও-এর রেল স্টেশনগুলোতে সন্দেহভাজনদের ধরতে ফেসিয়াল রিকগনিশন ব্যবস্থা সমৃদ্ধ সানগ্লাস ব্যবহার করছে চীনা পুলিশ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2018, 10:35 AM
Updated : 8 Feb 2018, 10:35 AM

চলতি বছরের শুরুতে মূল গুগল গ্লাস-এর মতো দেখতে এই স্মার্ট গ্লাস উন্মোচন করা হয়। ইতোমধ্যে সাতজন অভিযুক্ত আসামীকে ধরতে এই গ্লাস সহায়তা করেছে বলে জানিয়েছে দেশটির ক্ষমতাসীন দল কমিউনিস্ট পার্টি’র সংবাদপত্র পিপল’স ডেইলি।

এই গ্লাসগুলো একটি ডেটাবেইসের সঙ্গে যুক্ত। এর মাধ্যমে ভ্রমণকারীদের মধ্যে থেকে সন্দেহভাজন অপরাধীদের চেহারা মেলানো হয় বলে উল্লেখ করা হয় মার্কিন পত্রিকা বিজনেস ইনসাইডারের প্রতিবেদনে।

এই গ্লাসের নির্মাতা প্রতিষ্ঠান এলএলভিশন টেকনোলজি-এর প্রধান নির্বাহী ও ফেই বিজনেস ইনসাইডার-কে বলেন, বাস্তবে কাউকে দেখার পর চেহারা মেলাতে এটি কত সময় নেয় তা এখনও স্পষ্ট নয়। পরীক্ষাকালে দেখা যায়, এই ব্যবস্থাটি প্রতি সেকেন্ডে এক লাখ ছবির ডেটাবেইস থেকে চেহারা মিলিয়ে শনাক্ত করতে পারে।

এখন পর্যন্ত এই গ্লাস ব্যবহার করে শনাক্ত করা সন্দেহভাজন আসামীদের মধ্যে ট্রাফিক আইন লঙ্ঘন থেকে শুরু করে মানবপাচারের আসামীরা রয়েছে। 

এ ছাড়াও ভুয়া পরিচয়পত্র বহনকারী ২৬ জনের ভ্রমণ ঠেকাতেও এই গ্লাস সহায়তা করেছে। 

চীনে ট্রেনে ভ্রমণ করতে পরিচয়পত্র অবশ্যই সঙ্গে বহন করতে হয়।

ফেসিয়াল রিকগনিশন ব্যবস্থা প্রণয়নে এ ধরনের গ্লাসের ব্যবহার চীনা কর্মকর্তাদের জন্য প্রথম হলেও, দেশটির পুলিশ এই প্রযুক্তির বিস্তৃত ব্যবহার করেছে। চীন এখন এমন ব্যবস্থা বানাচ্ছে যা তাদের ১৩০ কোটি নাগরিকের যে কাউকে তিন সেকেন্ডের মধ্যে শনাক্ত করবে।

এই প্রযুক্তির প্রণয়ন মানুষের প্রাইভেসি অধিকার ক্ষুণ্ন করছে বলে সমালোচনা করছে মানবাধিকার সংস্থাগুলো।