জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে রিভ-এর সেমিনার

অনলাইন নিরাপত্তা নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সেমিনার আয়োজন করেছে রিভ অ্যান্টিভাইরাস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2018, 02:57 PM
Updated : 7 Feb 2018, 02:57 PM

অনলাইনে কীভাবে তথ্য চুরি হয়, সোশাল মিডিয়া কিংবা ইমেইল অ্যাকাউন্ট কীভাবে হ্যাকিং হয় এবং কীভাবে এসব থেকে নিজেকে নিরাপদ রাখা যায়,  স্মার্টফোনের মাধ্যমে আমাদের অজান্তে কোনো তথ্য অচেনা কারও কাছে চলে যাচ্ছে কিনা – তরুণ শিক্ষার্থীদের এসব বিষয়ে সচেতন করতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সেমিনার আয়োজন করে আসছে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ‘রিভ অ্যান্টিভাইরাস’।

রিভ অ্যান্টিভাইরাস-এর পক্ষ থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘সাইবার সিকিউরিটি ফর স্টুডেন্টস’ নামের একটি সেমিনার আয়োজন করা হয়। ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটি’র উদ্যোগে মঙ্গলবার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের জহির রায়হান মিলনায়তনে অনুষ্ঠিত এই সেমিনারে বিভিন্ন ডিপার্টমেন্টের শিক্ষার্থীরা ছাড়াও শিক্ষকরা অংশ নেন।

সেমিনারে রিভ অ্যান্টিভাইরাসের বিপণন কর্মকর্তা ইবনুল করিম রূপেন মূল আলোচনা করেন। বক্তব্যে সাইবার ঝুঁকির বিষয়ে শিক্ষার্থীদের সচেতন করে তোলার চেষ্টা করেছেন তিনি।

সামাজিক মাধ্যমে কীভাবে তরুণ প্রজন্ম নিজের অজান্তেই ফিশিংয়ের ফাঁদে পা দেয় এবং নিজের ব্যক্তিগত তথ্য অন্যকে জানিয়ে দেওয়ার সুযোগ তৈরি করে দেয়, গেইম কিংবা অচেনা কোনো অ্যাপ কেমন করে আমাদের অজান্তেই আমাদের গোপন তথ্য হাতিয়ে নিতে পারে – এসব রিভ অ্যান্টিভাইরাসের আলোচনায় উঠে আসে। অনলাইনে নিরাপদ থাকার দারুণ ও সহজ কিছু উপায় নিয়েও আলোচনা করা হয় সেমিনারে।