আয়ের দিক থেকে পিছিয়ে উবারের নারী চালকরা

প্রতি ঘন্টায় নারী চালকদের চেয়ে বেশি আয় করেন উবারের পুরুষ চালকরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2018, 01:55 PM
Updated : 7 Feb 2018, 01:55 PM

মঙ্গলবার লৈঙ্গিক পরিচয়ের ওপর আয়ের পার্থক্য নিয়ে একটি জরিপ প্রকাশ করেছে অ্যাপভিত্তিক গাড়ি সেবাদাতা প্রতিষ্ঠানটি। স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি ও ইউনিভার্সিটি অফ শিকাগো’র ডেটা বিজ্ঞানীদের সঙ্গে এই জরিপটি চালিয়েছে উবার।

১০ লাখের বেশি উবার চালকের ওপর এই জরিপ চালিয়েছেন গবেষকরা। জরিপে দেখা গেছে, নারী চালকদের চেয়ে সাত শতাংশ বেশি আয় করেন পুরুষ চালকরা, বলা হয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট-এর প্রতিবেদনে।

প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোতে নারী পুরুষের বেতন বৈষম্য নিয়ে সমালোচনা চলে আসছে অনেক আগে থেকেই। নারী ও সংখ্যালঘুদের ওপর প্রতিষ্ঠানগুলোর আচরণ নিয়েও প্রশ্ন উঠেছে।

বেতন বৈষম্যের বিষয়টি শুধু প্রযুক্তি প্রতিষ্ঠানের মধ্যেই সীমাবদ্ধ নয়। ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম-এর তথ্যমতে ২০১৭ সালে উত্তর আমেরিকার নারীরা পুরুষের চেয়ে ২৮ শতাংশ কম আয় করেছেন। পশ্চিম ইউরোপে এই হারটা ২৫ শতাংশ। আর উত্তর আফ্রিকা ও মধ্যপ্রাচ্যে পুরুষের চেয়ে প্রায় ৪০ শতাংশ কম আয় করেন নারীরা।

প্রযুক্তি গবেষকদের মতে পুরুষ চালকরা বেশি দ্রুত গতিতে গাড়ি চালান এবং বেশি সময় কাজ করেন। আর সেবার জন্য বেশি লাভজনক স্থানগুলো বাছাই করেন তারা।

জরিপে বলা হয়, “প্রতি সপ্তাহে বেশি সময় গাড়ি চালিয়ে বেশি অভিজ্ঞতা অর্জন করেন পুরুষ চালকরা এবং আর উবার ছেড়ে যাওয়ার প্রবণতাও তাদের মধ্যে কম। নারী চালকদের চেয়ে পুরুষ চালকদের অভিজ্ঞতা বেশি হওয়ায় তারা এর থেকে শিক্ষার রেখাচিত্রে তারা ওপরের দিকে থাকেন, পুরুষ চালকরা প্রতি ঘন্টায় বেশি আয় করেন।”

উবারের পক্ষ থেকে এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করা হয়নি।