ফেইসবুক ছাড়তে বলেছেন জিম ক্যারি

ফেইসবুক ছাড়ছেন কমেডিয়ান জিম ক্যারি। সরিয়ে নিচ্ছেন নিজের পেইজ, বেচে দিচ্ছেন প্রতিষ্ঠানটিতে থাকা নিজের শেয়ার। সেই সঙ্গে সবাইকেও বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি ছাড়তে আহ্বান জানিয়েছেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2018, 01:41 PM
Updated : 7 Feb 2018, 01:41 PM

এক বিবৃতিতে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি-কে ক্যারি বলেন, “মালিকদের এই সামাজিক মাধ্যম প্লাটফর্মটিগুলো পর্যবেক্ষণে আমাদের আরও উৎসাহ দেওয়া উচিৎ। এই সহজ প্রবেশের সুযোগ আর দায়িত্বের সঙ্গে ব্যবস্থাপনা করা দরকার। এখন আমাদের যা দরকার তা হচ্ছে এমন বিনিয়োগকারী যারা পর্যবেক্ষণের দায়িত্ব যে দরকারি সে বার্তা পাঠাবে।”   

মঙ্গলবার এক টুইটে ক্যারি বলেন, তিনি তার ফেইসবুক পেইজ মুছে দিয়েছেন এর কারণ হচ্ছে প্রতিষ্ঠানটি ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপ থেকে অর্থ লাভ করেছে। “সব বিনিয়োগকারী যারা আমাদের ভবিষ্যৎ নিয়ে এতটা ভাবেন তাদেরকে সবাইকে একই কাজ করার” আহ্বান জানান তিনি।

ফেইসবুক পেইজ মুছে ফেলার সঙ্গে নিজের মালিকানায় থাকা ফেইসবুকের শেয়ারও বিক্রি করে দিচ্ছেন এই কমেডিয়ান। তবে, তিনি প্রতিষ্ঠানটির কী পরিমাণ শেয়ারের মালিক আর কী পরিমাণ বিক্রি করছেন তা নিয়ে কিছু বলেননি।

ওই টুইটের সঙ্গে জুড়ে দেওয়া হয় ‘আনফ্রেন্ডফেইসবুক’ হ্যাশট্যাগ (#unfriendfacebook)।

সর্বশেষ নির্বাচনের পর থেকেই ফেইসবুক ব্যবহার করে নির্বাচনে রুশ প্রভাব বিস্তারের অভিযোগ উঠে। শুরুর দিকে এই অভিযোগকে ‘পাগলামো’ বলে দাবি করেন ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ। এ নিয়ে সমালোচনার মুখে এক সময় ফেইসবুক স্বীকার করে প্লাটফর্মটিতে নির্বাচনের আগে রাশিয়ার পক্ষ থেকে দেখানো উদ্দেশ্যপ্রণোদিত বিজ্ঞাপন দেখেছেন ১২ কোটি ৬০ লাখ মানুষ। পরবর্তীতে এ নিয়ে ক্ষমাও চান জাকারবার্গ।  

জিম ক্যারির করা আহ্বান নিয়ে ফেইসবুক কোনো মন্তব্য করেনি বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।