কোয়ালকম-কে এবার ব্রডকমের ‘মধুরতম’ প্রস্তাব

কোয়ালকম-কে কিনতে যেন মরিয়া হয়ে উঠেছে ব্রডকম। নিজেদের প্রস্তাব প্রত্যাখত হওয়ার পর এবার যখন ব্রডকম অর্থের অংকটা আরও বাড়িয়ে নতুন প্রস্তাব দেওয়ায় এভাবেই ব্যখ্যা করা হচ্ছে ব্রডকমের আচরণ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2018, 12:34 PM
Updated : 6 Feb 2018, 12:34 PM

সোমবার চিপ নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান কোয়ালকম-কে কিনতে ১২১০০ কোটি ডলারেরও বেশি মূল্য দেওয়ার প্রস্তাব দিয়েছে স্বদেশীয় প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানটি। এই প্রস্তাবকে নিজেদের ‘সর্বোচ্চ ও চূড়ান্ত প্রস্তাব’ হিসেবে আখ্যা দিইয়েছে ব্রডকম। 

৫জি নেটওয়ার্ক নিয়ে শত শত কোটি ডলার খরচ করতে যাচ্ছে টেলিযোগাযোগ প্রতিষ্ঠানগুলো। এই অর্থ আর বাজারের অধিকাংশ শেয়ার নিজেদের দখলে নিতে কোয়ালকম-কে নিয়ে বিশাল চিপ প্রতিষ্ঠান গঠনের লক্ষ্য নিয়েছে ব্রডকম প্রধান নির্বাহী হক টান, বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।

নতুন প্রস্তাবে ব্রডকম কোয়ালকম-এর প্রতি শেয়ারের মূল্য ধরেছে ৮২ ডলার, যা আগের প্রস্তাবের চেয়ে ১৭ শতাংশ বেশি। 

কোয়ালকম-এর পক্ষ থেকে বলা হয়েছে, তারা এই প্রস্তাব যাচাই করে দেখবে আর পরিচালনা পর্ষদ যাচাই সম্পন্ন করার আগ পর্যন্ত কোনো মন্তব্য করবে না। 

ব্রডকম-এর পক্ষ থেকে বলা হয়, এই চুক্তি ১২ মাসের মধ্যে হয়ে যাবে বলে তারা আত্মবিশ্বাসী। কিন্তু কোয়ালকম বলছে, বিশ্বব্যাপী নীতিনির্ধারণী যাচাই প্রক্রিয়া হতে আরও বেশি সময় লাগতে পারে।

এই দুই প্রতিষ্ঠানের মধ্যে যে কোনো চুক্তি হতে গেলেই তা বিভিন্ন দেশে কড়া নজরদারির মধ্যে পড়বে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

ব্রডকম-এর নতুন প্রস্তাবে কোয়ালকম-এর উপর বাড়তি চাপ যোগ হয়েছে। তা হচ্ছে এনএক্সপি সেমিকন্ডাকটরস-কে প্রতি শেয়ার ১১০ ডলার মূল্যে কেনা বা ৩৮০০ কোটি ডলারের চুক্তিটি বাতিল করা।

এনএক্সপি শেয়ারধারীরা প্রতিষ্ঠানের প্রতি শেয়ার মূল্য ১৩৫ ডলার ধরার দাবি জানিয়েছেন।

কোয়ালকম যপদি ব্রডকম-এর প্রস্তাব গ্রহণ করে তবে তাদেরকে এনএক্সপি-কে কেনার প্রস্তাব তুলে নিতে হবে।