সঙ্গীকে পাসওয়ার্ড জানান ৮৪ শতাংশ ভারতীয়

নিজের সঙ্গীর সঙ্গেও কিছু বিষয়ে প্রাইভেসি বা গোপনীয়তা বজায় রাখা দরকারি বলে বিশ্বাস করেন ৮৯ শতাংশ ভারতীয়। কিন্তু তারপরও ৮৪ শতাংশই তাদের সঙ্গীর সঙ্গে পাসওয়ার্ড আর পিন শেয়ার করেন, মঙ্গলবার নিরাপত্তা সেবাদাতা প্রতিষ্ঠান ম্যাকাফি’র এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2018, 12:24 PM
Updated : 6 Feb 2018, 12:24 PM

ব্যক্তিগত তথ্য শেয়ারের সময় আরও সতর্ক হতে আহ্বান জানিয়েছে প্রতিষ্ঠানটি, বলা হয়েছ আইএএনএস-এর প্রতিবেদনে।

ম্যাকাফি’র গবেষণায় জানা যায়, ৭৭ শতাংশ ভারতীয়ের ধারণা প্রযুক্তির ব্যবহার তাদের সম্পর্কের মধ্যে চলে আসছে। ৬৭ শতাংশের মতে সঙ্গীরা তাদের চেয়ে ইন্টারনেট ডিভাইসে বেশি আগ্রহী। 

এক বিবৃতিতে ম্যাকাফি’র প্রকৌশল বিভাগের ভাইস প্রেসিডেন্ট আর ব্যবস্থাপনা পরিচালক ভেনকেট ক্রিশনাপুর বলেন, “বর্তমান সময়ের সংযুক্ত জীবনধারা, দৈনিক কাজকর্ম আর ভোক্তাদের যোগাযোগগুলো প্রযুক্তি আর অ্যাপচালিত। প্রযুক্তির উপর আসক্তি ও এই নির্ভরতা ফল  হিসেবে অপরিচিতদের সঙ্গে আমাদের ব্যক্তিগত তথ্য শেয়ার হয়ে যেতে পারে।”

“মাত্রাতিরিক্ত শেয়ারিংয়ের বাস্তবতা নিয়ে আমাদের সতর্ক হওয়া আর সঠিক পদক্ষেপ নেওয়া উচিৎ।” 

গবেষণায় দেখা যায়, ৭৫ শতাংশ বা প্রতি চারজনের মধ্যে তিনজন ভারতীয় জানিয়েছেন তাদেরকে সঙ্গীর মনযোগ পেতে তাদের ডিভাইসের সঙ্গে প্রতিদ্বন্দ্বীতা করতে হয়।

একসঙ্গে থাকাবস্থায় নিজের ফোনের দিকে বেশি নজর দেওয়া নিয়ে বন্ধু, পরিবারের কোনো সদস্য বা কাছের কারও সঙ্গে তর্ক হওয়ার কথা জানিয়েছেন ৮১ শতাংশ ভারতীয়। একসঙ্গে থাকার সময় ডিভাইস ব্যবহার নিয়ে কোনো শর্ত না থাকার কথা জানিয়েছেন ৩২ শতাংশ।   

গবেষণা প্রতিবেদনে বলা হয়, “কাছের মানুষের সঙ্গে থাকার সময় ইন্টারনেট যুক্ত ডিভাইস ব্যবহার নিয়ে কড়াকড়ি ঠিক করে রাখার কথা জানিয়েছেন ২০ শতাংশ বা প্রতি পাঁচজনের একজন।”

প্রিয়জনের সঙ্গে নিজের পাসওয়ার্ড বা পিন শেয়ার করেননি বা ভবিষ্যতে করবেন না বলে জানিয়েছেন ১৬ শতাংশ ভারতীয়। বাকি ৮৪ শতাংশের মধ্যে অনলাইন শপিং ওয়েবসাইটগুলোর পাসওয়ার্ড ৬০ শতাংশ, সামাজিক মাধ্যম অ্যাকাউন্টগুলোর পাসওয়ার্ড ৪৫ শতাংশ, নেটফ্লিক্সসহ স্ট্রিমিং সেবাগুলোর পাসওয়ার্ড ৪২ শতাংশ, ব্যক্তিগত ইমেইল অ্যাকাউন্টের পাসওয়ার্ড ৪১ শতাংশ, ব্যাংকিং আর আর্থিক সেবা ওয়েবসাইটগুলোর পাসওয়ার্ড ৩৮ শতাংশ আর কাজের জন্য ব্যবহৃত ডিভাইস বা অ্যাকাউন্টের পাসওয়ার্ড ৩৮ শতাংশ তাদের সঙ্গীর সঙ্গে শেয়ার করে থাকেন।