আইফোনের দরজা বন্ধ হচ্ছে কোয়ালকমের?

চলতি বছর নতুন আইফোন থেকে কোয়ালকম-এর চিপ বাদ দিতে পারে অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Feb 2018, 02:31 PM
Updated : 5 Feb 2018, 02:31 PM

আইফোন ৭ থেকে কোয়ালকম-এর পাশাপাশি ইনটেল-এর চিপ ব্যবহার করছিল অ্যাপল। কিন্তু কোয়ালকমের সঙ্গে চলমান পেটেন্ট দ্বন্দের কারণে এবার নতুন আইফোন থেকে পুরোপুরি বাতিল করা হতে পারে প্রতিষ্ঠানের চিপ, এমনটাই জানিয়েছে বিশ্লেষণা প্রতিষ্ঠান কেজিআই সিকিউরিটিস-- বলা হয়েছে অ্যাপলবিষয়ক খবেরর সাইট ৯টু৫ম্যাক-এর প্রতিবেদনে।

আগের বছর নভেম্বরে এক প্রতিবেদনে কেজিআই জানায়, ৪X৪ এমআইএমও চিপসেট সমর্থনের মাধ্যমে এলটিই ট্রান্সমিশন উন্নত করবে অ্যাপল। সেসময় কেজিআই বিশ্লেষক মিং-চি কুয়ো বলেন, কোয়ালকম থেকে ৩০ শতাংশ অর্ডার দিতে পারে অ্যাপল।

এখন তিনি দাবি করছেন, কোয়ালকম-কে ২০১৮ সালের সব আইফোন থেকে বাদ দিয়ে দেওয়া হবে। তবে, কোয়ালকম-এর সাপ্লাই চেইনে ফেরত আসার সম্ভাবনা বাতিল করছে না কেজিআই।

কেজিআই-এর পক্ষ থেকে বলা হয়, কোয়ালকম যত দ্রুত ৫জি নেটওয়ার্ক-এর জন্য তৈরি হবে, ইনটেল-এর তত জলদি তৈরি হতে না পারার ঝুঁকিও আছে। এটিও অ্যাপলকে কোয়ালকম-এর দিকে আসতে বাধ্য করতে পারে।

কেজিআই আরও জানায়, ইনটেল-এর চিপ ডুয়াল সিম ও ডুয়াল স্ট্যান্ডবাই সমর্থন করবে। তবে, অ্যাপল দু’টি সিমের কোনো আইফোন মডেল তৈরি করবে এমন কোনো আভাস এখনও পাওয়া যায়নি। 

এর আগে উন্নত আইফোন মডেলগুলোতে দেখা গেছে এগুলো কোয়ালকম বেইসব্যান্ড চিপসেট ইনটেল চিপ ব্যবহার করা মডেলগুলো থেকে কিছুটা ভালো পারফর্ম করেছে। ২০১৮ সাল থেকে অ্যাপল সব আইফোনে যদি একটি সরবরাহকারী প্রতিষ্ঠানের চিপই ব্যবহার শুরু করে তবে এই পার্থক্য আর থাকবে না।