শিশু নিরাপত্তায় ক্যাসপারস্কি-চ্যাম্পস জোট

বাংলাদেশে শিশুদের অনলাইন নিরাপত্তায় যৌথভাবে কাজ করবে দেশিয় শিক্ষামূলক পোর্টাল চ্যাম্পস টোয়েন্টিওয়ান ডটকম এবং নিরাপত্তা সফটওয়্যার প্রতিষ্ঠান ক্যাসপারস্কি ল্যাব।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Feb 2018, 11:48 AM
Updated : 5 Feb 2018, 11:48 AM

রোববার এ উপলক্ষে চ্যাম্পস টোয়েন্টিওয়ান ডটকম ও ক্যাসপারস্কি ল্যাব-এর  বিপণনকারী প্রতিষ্ঠান অফিস এক্সট্রাকটস-এর মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। চ্যাম্পস টোয়েন্টিওয়ান ডটকম-এর প্রধান নির্বাহী রাসেল টি আহমেদ ও অফিস এক্সট্রাক্টস-এর প্রধান নির্বাহী প্রবীর সরকার নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতায় স্বাক্ষর করেন। সমঝোতা অনুযায়ী, উভয় প্রতিষ্ঠান দেশব্যাপী স্কুলগুলোতে শিশুর অনলাইন নিরাপত্তা বিষয়ক সচেতনতা তৈরিতে শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের নিয়ে কর্মশালা, সেমিনারসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করবে বলে জানিয়েছে পোর্টালটি। 

সেইসঙ্গে শিশুদের অনলাইন নিরাপত্তায় বিশেষ টুল ‘ক্যাসপারস্কি সেইফ কিডস’ সরবরাহ করা হবে। এই টুলের মাধ্যমে সন্তানদের ইন্টারনেট ব্যবহার ব্যবস্থাপনা, অ্যাপ ও ডিভাইস ব্যবহার নিয়ন্ত্রণ, সন্তানের অবস্থান জানা, ডিভাইসের কল ও এসএমএসে নজর রাখা ও সন্দেহজনক কিছু ঘটলে নোটিফিকেশন ব্যবস্থার সুবিধা রয়েছে। পাশাপাশি, এই কার্যক্রমের অংশ হিসেবে ওয়েবসাইট ও অ্যাপের মাধ্যমে অনলাইন নিরাপত্তা বিষয়ক কনটেন্ট প্রকাশ করা হবে।

এ সমঝোতা স্মারক অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অফিস এক্সট্রাকটসের জ্যেষ্ঠ ব্যবস্থাপক এসএম আজমল হোসেন ও চ্যাম্পস টোয়েন্টিওয়ান ডটকমের ব্যবস্থাপক মমিনুর রহমান মঈন।